জীবন্ত কিংবদন্তী প্রবাসী গীতিকার ইজাজুর রহমান (কাঁচা মিয়া)

প্রকাশিত: ৫:১৮ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২০

জীবন্ত কিংবদন্তী প্রবাসী গীতিকার ইজাজুর রহমান (কাঁচা মিয়া)

মামুন চৌধুরী ::ভালোবেসে বলে তোমায় আমায় কাঁদালে, প্রেম অনলে জ্বলছে হিয়া জ্বলছে রইয়া রইয়া বন্ধু আমার, রঙিলা বন্ধুরে তুমি কত রঙের খেলা জানো, সোনা বন্ধুরে তুই কেন ছাড়িলি আমারে, লোকে বলে তবুও প্রেম ভালা, ভালোবাসা দিতে পারলে জনপ্রিয় এই গানগুলি সহ অসংখ্য গানের গীতিকার ও সুরকার ইজাজুর রহমান (কাঁচা মিয়া) সিলেট জেলার ওসমানীনগর উপজেলার বুরঙ্গা বাজার ইউনিয়নের হাজীপুর গ্রামে ৩ সেপ্টেম্বর ১৯৩১ ইং জন্মগ্রহণ করেন।

জন্মসুত্রে তিনি বাঙ্গালী হলেও বর্তমানে তিনি যুক্তরাজ্যের নাগরিক। ১৯৪৮ সালে তিনি বাংলাদেশ ত্যাগ করেন। তিনি বিশ্বের কয়েকটি দেশ ভ্রমণ করেন। তিনি দীর্ঘদিন যাবৎ প্রবাসে জীবন কাটাচ্ছেন। তবুও দেশ, দেশের মাটিও মানুষ উনার অন্তরে পরতে পরতে বাজে বিদ্যমান। তাই তো সুযোগ পেলেই ছুটে আসেন আপন ভূমিতে। নিজের সব সুখ বিলিয়ে দিতে চান সবার মাঝে আর সবার সব দুঃখগুলো কুড়িয়ে নেন অন্তরের অন্তস্থল থেকে। দরিদ্র মানুষদের স্বাবলম্বী করার পাশাপাশি দরিদ্র মানুষকে অর্থ দিয়ে শিক্ষার আলো জ্বালিয়েছেন তিনি।

জীবন চলার পরিক্রমায় উনার সান্নিধ্যে এসেছেন সম্রাট দূর্বিন শাহ, বাউল সম্রাট কামাল উদ্দিন, বাউল সম্রাট শাহ আব্দুল করিম, বাউল সম্রাট আব্দুর রহীম, বাউল সম্রাট ইউনূস আলী দেওয়ানের মত খ্যাতনামা ব্যাক্তিবর্গ। নিজের জীবনবোধ ও দর্শন থেকে গান লিখেছেন ১২০০ এর অধিক। তার গানে প্রার্থনা, আরাধনা, দেশাত্ববোধক, ভাটিয়ালী, ঐতিহাসিক, প্রেম, বিচ্ছেদ, তত্ত্ব মূলক, বিদ্রোহী গান, শিক্ষামূলক, হামদ, মারফত, শাহজালালের শান, খাজার জীবনী, নবীর জীবনী, আল্লাহর তারিফ এসব বিষয়কে তিনি প্রাধান্য দিয়েছেন।

বেশ জনপ্রিয় “ভালবাসি বলে বন্ধু”এই গান টি ১৯৭২ সালে বানুমতি নামে একজন মহিলা গায়িকা সর্বপ্রথম উনার কাছ থেকে নিয়ে প্রবাসে পরিবেশন করেন।

তার লেখা গান গেয়েছেন লতিফ সরকার, পাগল মনির, কবি জালাল উদ্দিন, রমেশ ঠাকুর, রুহি ঠাকুর, এম.এইস.নিজাম, পাগল দুলাল, আসমা পাগলী, বন্যা তালুকদার, জান্নাত বৈদেশী, লিপি সরকার, বাউল শহীদ, সিমা দেওয়ান, জিয়া উদ্দিন, আবুল সরকার, ইউনুস আলী দেওয়ান, রশিদ দেওয়ান, খোরশেদ সরকার, জীবন সরকার, মাহমুদ হাসান মুন্না, পাগল ফটিক মিয়া, পাগল সোহরাব, পাগল রফিক সরকার, সিমা সরকার, নিজাম উদ্দিন সহ আরো অনেক গুণী শিল্পী।

স্টুডেন্ট হেল্প সোসাইটি সিলেট এর প্রকাশনায় তার লেখা বাছাইকৃত গান দিয়ে কাঁচা মিয়ার “মনুষ্যত্ব” বইটি প্রকাশিত হয়েছে। আরো কয়েকটি গানের বই প্রকাশের অপেক্ষায় রয়েছে।