বলিউড অভিনেত্রী স্বরার বিরুদ্ধে ফৌজদারী ব্যবস্থা নয়,

প্রকাশিত: ৭:৫৪ পূর্বাহ্ণ, আগস্ট ২৪, ২০২০

বলিউড অভিনেত্রী স্বরার বিরুদ্ধে ফৌজদারী ব্যবস্থা নয়,

দিনরাত সংবাদ: বিনোদন ডেস্ক /

রাম মন্দির ইস্যুতে উচ্চ আদলাতের রায় নিয়ে মন্তব্য ?

চলতি বছর ফেব্রুয়ারি মাসের এক আলোচনা সভায় বাবরি মসজিদ সম্পর্কিত সুপ্রিম কোর্টের রায় নিয়ে মন্তব্য করেছিলেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। সেই মন্তব্যের জেরেই আইনজীবী অনুজ সাক্সেনা স্বরার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে ছিলেন। কিন্তু তাঁর বিরুদ্ধে আদালত অবমানার জন্য ফৌজদারী ব্যবস্থা নেওয়ার অনুমতি দিলেন না ভারতের উচ্চ আদালতের অ্যাটর্নি জেনারেল।

এ যাত্রায় বেঁচে গেলেন স্বরা ভাস্কর। তাঁর বিরুদ্ধে আদালত অবমানার জন্য ফৌজদারী ব্যবস্থা নেওয়ার অনুমতি দিলেন না ভারতের উচ্চ আদালতের অ্যাটর্নি জেনারেল। চলতি বছর ফেব্রুয়ারি মাসের এক আলোচনা সভায় বাবরি মসজিদ সম্পর্কিত সুপ্রিম কোর্টের রায় নিয়ে মন্তব্য করেছিলেন স্বরা। সেই মন্তব্যের জেরেই আইনজীবী অনুজ সাক্সেনা স্বরার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে ছিলেন। আদালত অবমাননা আইন, ১৯৭১-এর ১৫ নম্বর ধারা অনুসারে স্বরার বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন অনুজ।

সর্বভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস সূত্রে জানা গেছে, অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল অনুজ সাক্সেনার ই-মেলের উত্তরে জানান, ‘স্বরা তাঁর বক্তব্যের প্রথম অংশে যা বলেছেন তা আমার মনে হয় বাস্তব তথ্যমূলক। সুপ্রিম কোর্টের রায় নিয়ে তাঁর যে মন্তব্য তা প্রতিষ্ঠানের ওপর আক্রমণ নয়। সেটি সরাসরি সুপ্রিম কোর্টের ওপর কোনও মন্তব্য নয়, অথবা এমন কিছু নয় যা সুপ্রিম কোর্টের ভাবমূর্তিকে নষ্ট করবে কিংবা এই মহান প্রতিষ্ঠানের মর্যাদা হ্রাস করবে।’

আমার মনে হয় না এটা এমন কোনও বিষয় যেখানে আদালতের ভাবমূর্তি কালিমালিপ্ত করবার চেষ্টা করা হয়েছে অথবা আদালতের সম্মান ক্ষুণ্ণ করার প্রয়াস করা হয়েছে।

কে কে ভেনুগোপাল
তিনি আরও বলেন, ‘দ্বিতীয় অংশের বয়ান কোনও বিশেষ আদালতের সঙ্গে সম্পর্কিত নয় এবং সেটি একটা সার্বিক মত, যার ওপর ভিত্তি করে কোনও সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়। আমার মনে হয় না এটা এমন কোনও বিষয় যেখানে আদালতের ভাবমূর্তি কালিমালিপ্ত করবার চেষ্টা করা হয়েছে অথবা আদালতের সম্মান ক্ষুণ্ণ করার প্রয়াস করা হয়েছে।জানা গেছে, অযোধ্যায় রাম মন্দির নির্মাণের সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায় নিয়ে ‘আর্টিস্ট এগেনস্ট কমিউনালিজম’ নামের এক আলোচনা সভায় যোগ দিয়ে স্বরা বলেন, ‘আমরা এমন একটা দেশে বাস করছি যেখানে আমাদের দেশের সুপ্রিম কোর্ট একটি রায়ে বলেছে বাবরি মসজিদ ধ্বংস করা বেআইনি এবং একই রায়ে রিওয়ার্ড (পুরস্কার) দেওয়া হয়েছে সেই সব মানুষগুলোকে যারা সেই মসজিদ ভেঙেছে।স্বরার এই মন্তব্য ঘিরেই বিতর্কের ঝড় উঠে সামাজিক যোগাযোগমাধ্যমে। এবং স্বরার বিরুদ্ধে অভিযোগ জানানো হয়, অ্যাটর্নি জেনারেলের কাছে। তবে স্বরার বিরুদ্ধে আদালত অবমাননা মামলার অনুমতি দিলেন না কে কে ভেনুগোপাল।
প্রসঙ্গত অভিনয়, ব্যক্তিজীবন, বিতর্ক—নানা কিছু নিয়ে ক্রমাগত আলোচনায় থাকেন স্বরা ভাস্কর। এর আগে বলিউডে বর্ণবৈষম্য, যৌন হয়রানি ও লিঙ্গবৈষম্য নিয়ে সরব হয়েছেন স্বরা ভাস্কর। নন্দিতা দাস, রাধিকা আপ্তেদের সঙ্গে যোগ দিয়েছেন ‘কালো সমান ভালো’ আন্দোলনে। নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) কড়া সমালোচনা করে বাতিলের দাবিও জানিয়েছেন।
মিরান্ডা হাউস থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর করার সময় থেকেই বলিউডের তাঁর যাত্রা শুরু। ২০১২ সালে ‘তনু ওয়েডস মনু’ সিনেমার মধ্য দিয়ে দর্শক তাঁকে চিনেছে। এরপর ‘রানঝানা’, ‘প্রেম রতন ধন পায়ো’, ‘তনু ওয়েডস মনু রিটার্নস’, ‘ভিরে দি ওয়েডিং’ ছবিগুলোর মাধ্যমে বলিউডপাড়ায় পায়ের নিচে শক্ত জমিন গড়তে তাঁর সময় লাগেনি।