কানাইঘাটে ৩১টি মন্ডপে উদ্যাপিত হবে দুর্গাপূজা, প্রতিমা তৈরির কাজ সম্পন্ন

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২০

কানাইঘাটে ৩১টি মন্ডপে উদ্যাপিত হবে দুর্গাপূজা, প্রতিমা তৈরির কাজ সম্পন্ন

কানাইঘাট প্রতিনিধি:
মাত্র একদিন পর ষষ্ঠীপূজার মধ্যে দিয়ে শুরু হবে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পুজা। দেশে করোনা পরিস্থিতি বিরাজ করায় এবারের দুর্গাপূজায় উৎসব ছাড়াই মন্ডপকেন্দ্রিক ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে পালিত হবে এমন নির্দেশ রয়েছে সরকারি ভাবে। ইতিমধ্যে উপজেলার ৩১টি মন্ডপে প্রতিমা তৈরির কাজ সম্পন্ন হয়েছে হয়েছে বলে উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি চিত্রশিল্পী ভানু লাল দাস ও সাধারণ সম্পাদক ভজন লাল দাস জানিয়েছেন। তারা বলেন, শুধুমাত্র পূজার মাধ্যমে এ বছর শারদীয় দুর্গোৎসব সম্পন্ন হবে। প্রতিটি মন্ডপে স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে পূজা পালনের জন্য প্রতিটি মন্ডপের কমিটিকে আমরা নির্দেশনা দিয়েছি।
উপজেলার কয়েকটি পূজা মন্ডপ ঘুরে দেখা যায় প্রতিটি মন্ডপে প্রতিমা রং সহ সাজানোর কাজ সম্পন্ন হয়েছে। অনেক মন্ডপে আলোকসজ্জার কাজ শুরু সহ শুভেচ্ছা গেইট লক্ষ্য করা গেছে। উপজেলা প্রশাসন ও থানা পুলিশের পক্ষ থেকে প্রতিটি পূজা মন্ডপে নিরাপত্তার বিষয়ে সার্বিক খোঁজখবরও নেয়া হচ্ছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি ও থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএম জানান, দেশে করোনা পরিস্থিতি থাকায় সরকারি নির্দেশ মোতাবেক দুর্গাপূজা উদ্যাপিত হবে। সেই লক্ষ্যে শান্তিপূর্ণ ভাবে উপজেলার ৩১টি পূজা মন্ডপে দুর্গাপূজা সম্পন্ন করার জন্য যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। অতীতের মতো এ বছরও ধর্মীয় সম্প্রীতির মাধ্যমে কোন ধরনের উৎসব ছাড়াই প্রতিমা বিসর্জনের মাধ্যমে দুর্গাপূজা সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
হিন্দু শাস্ত্র মতে মা দূর্গা এবার আসছেন পালকি চড়ে এবং যাবেন ঘোড়ায় চড়ে। দেবীর আগমনে পৃথিবীর সকল দুঃখ-দুদর্শা দূর হবে এবং জীবের মঙ্গল হবে বলে মনে করেন সনাতন ধর্মের অনুসারীরা।

এ সংক্রান্ত আরও সংবাদ