দেশে খাদ্যের অভাব নেই… কৃষি মন্ত্রী

প্রকাশিত: ৮:৫৬ অপরাহ্ণ, জুন ২৬, ২০২১

দেশে খাদ্যের অভাব নেই…  কৃষি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, মুক্তিযোদ্ধাদের ভাতা সামাজিক সুরক্ষা খাতের বাইরে আলাদা ক্যাটাগরিতে রাখা যেতে পারে। তিনি গতকাল শনিবার ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ‘প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষায় প্রস্তাবিত বাজেট’ নিয়ে ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

কৃষি আধুনিকীরণ ও কৃষকদের জীবনমান উন্নয়ন সরকারের অন্যতম অগ্রাধিকার। এ ক্ষেত্রে সরকার নানামুখী ভুর্তকি দিচ্ছে। বর্তমানে কোথাও খাদ্যের জন্য হাহাকার নেই বরং জনগণের ক্রয়ক্ষমতা বেড়েছে।

কৃষিমন্ত্রী আরো বলেন, এবারের বাজেটে করোনা পরিস্থিতি বিবেচনায় প্রান্তিক জনগোষ্ঠীকে ভ্যাকসিন প্রদানে নিশ্চিয়তাসহ স্বাস্থ্য সুরক্ষা ও কৃষি খাতকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। এ ছাড়া সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশকে অগ্রাধিকার দিয়েছে যাতে স্থানীয় পর্যায়ে উদ্যোক্তা তৈরী হয় এবং গ্রামীণ মানুষের কর্মসংস্থান করা যায়। কৃষি আধুনিকীরণ ও কৃষকদের জীবনমান উন্নয়ন সরকারের অন্যতম অগ্রাধিকার। এক্ষেত্রে সরকার নানামুখী ভুর্তকি দিচ্ছে। বর্তমানে কোথাও খাদ্যের জন্য হাহাকার নেই বরং জনগণের ক্রয়ক্ষমতা বেড়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। তিনি বলেন, মহামারিতে দেশে ৬ কোটি মানুষ বহুমাত্রিক দারিদ্র্যের শিকার। যার মধ্যে নতুন দরিদ্র হয়েছেন আড়াই থেকে তিন কোটি। নতুন এই দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থান ও নগদ সহায়তা প্রদানে সুনির্দিষ্ট দিক নির্দেশনা থাকা দরকার ছিলো প্রস্তাবিত এ বাজেটে।

তিনি আরো বলেন, করোনায় যারা কাজ হারিয়েছেন তাদের জন্য সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দের পরিমাণ ও আওতা অপ্রতুল। এ বাজেটকে জীবন-জীবিকার বাজেট বলা হলেও গণটিকা প্রদানের মাধ্যমে ৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে না পারলে জীবন বাঁচিয়ে জীবিকা রক্ষা করা চ্যালেঞ্জের মুখে পড়বে।

এ সময় ছায়া সংসদ অনুষ্ঠানে প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষা আরও বৃদ্ধিকল্পে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ ১০ দফা সুপারিশ প্রদান করেন।
এছাড়াও ডিবেট ফর ডেমোক্রেসি বিতর্ক প্রতিযোগিতায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় প্রাইম এশিয়া ইউনিভার্সিটি

এ সংক্রান্ত আরও সংবাদ