কানাইঘাটে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন

প্রকাশিত: ২:১৫ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২১

কানাইঘাটে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন

কানাইঘাট প্রতিনিধিঃ “মাতৃদুগ্ধ দান সুরক্ষায়, সকলের সম্মিলিত দায়”- এই প্রতিপাদ্যকে সামনে রেখে কানাইঘাটে গত ১-৭ই আগষ্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন করা হয়েছে। করোনাকালীন দুর্যোগে প্রত্যাশিত পরিকল্পনা মোতাবেক সকল কর্মসূচী সীমিত আকারে পালন করা হয়। বিভিন্ন কর্মসূচীর মধ্যে ছিল উপজেলার সকল ইউনিয়নে মাতৃ-দুগ্ধ দানের উপকারিতা ও করোনা ভাইরাস প্রতিরোধে সতর্কতা মেনে কিভাবে শিশুকে মায়ের দুধ পান করাতে হয় সে বিষয়ে মাইকিং করা, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বিভিন্ন মসজিদে কোরান-হাদিসের আলোকে মায়ের দুধ পানের উপকারিতা সম্পর্কে মাইকিং, সকল কমিউিনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্র, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যবিধি মেনে মায়ের দুধের উপকারিতা, পজিশন, এটাচমেন্ট, জন্মের সাথে সাথে শিশুকে শালদুধ দেয়া, ০-৬মাস বয়সী শিশুদের শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো সম্পর্কে কাউন্সেলিং করা। উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও পুষ্টি সমন্বয় কমিটির সচিব ডাঃ অভিজিৎ শর্ম্মাকে অবহিত করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ এবং এফআইভিডিবি সূচনা কর্মসূচীর যৌথ সহযোগিতায় সম্পন্ন হয়েছে।
উল্লেখ্য ১৯৯২ সাল থেকে বাংলাদেশে প্রতিবছর ১-৭ আগস্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হয়ে আসছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০১০ সাল থেকে জাতীয়ভাবে পালিত হচ্ছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের উদ্যোগে, বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন (বিবিএফ) ও অন্যান্য সহযোগী সংস্থা এর সহযোগীতায় বাংলাদেশে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ সফলভাবে উদযাপিত হয়ে আসছে।
এবারের বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ পালনের উদ্দেশ্য ছিল মায়ের দুধ খাওয়ানোর সুরক্ষার গুরুত্ব সম্পর্কে সকলকে অবহিত করা, মায়ের দুধ খাওয়ানোকে জনস্বাস্থ্য সেবার একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব হিসাবে প্রতিষ্ঠা করা, সর্বোচ্চ সফলতার জন্য বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে যুক্ত করা এবং মায়ের দুধ খাওয়ানোর সুরক্ষায় গৃহীত পদক্ষেপসমূহ অধিকতর কার্যকর করা।

 

এ সংক্রান্ত আরও সংবাদ