ভবন ধসে নাইজেরিয়ায় নিহত ১৫

প্রকাশিত: ১০:৫৭ পূর্বাহ্ণ, নভেম্বর ৩, ২০২১

ভবন ধসে নাইজেরিয়ায় নিহত ১৫

ফাহিমা বেগম,স্টাফ রিপোর্টারঃ নাইজেরিয়ার রাজধানী লাগোসে নির্মাণাধীন বহুতল ভবন ধসে ১৫ জনের মৃত্যু হয়েছে। বহু মানুষ নিখোঁজ রয়েছেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। সূত্র: আল জাজির।

মঙ্গলবার (২ নভেম্বর) নাইজেরিয়ার জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র ইব্রাহিম ফারিনলোয়ি জানিয়েছেন, ধসে পড়া ভবনটি থেকে এখন পর্যন্ত ১৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া জীবিত উদ্ধার করা হয়েছে ৯ জনকে। নিখোঁজ স্বজনদের খোঁজে ঘটনাস্থলে অবস্থান করছেন অনেকে। ভবনটির নির্মাণাধীন কোম্পানি অনুমোদনের চেয়ে ছয়তল বেশি নির্মাণ করায় এ দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

আফ্রিকার সবচেয়ে জনবহুল এই দেশটিতে প্রায়ই ভবন ধসের ঘটনা ঘটে। ভবন নির্মাণের নীতিমালা খুব কমই মানা হয় দেশটিতে। এছাড়া ভেজাল ও নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের অভিযোগও প্রায়ই পাওয়া যায়। লাগোস স্টেট বিল্ডিং কন্ট্রোল এজেন্সির জেনারেল ম্যানেজার গোবলাহান ওকি জানান, ভবনটির নির্মাণাধীন কোম্পানি ১৫তলা নির্মাণের অনুমতি নিয়ে ২১তলা করেছিল। এছাড়া মানসম্মত ছিল না ভবন নির্মাণে ব্যবহৃত সরঞ্জামও।

এ সংক্রান্ত আরও সংবাদ