দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় বিএনপি এখন বেসামাল: ওবায়দুল কাদের

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২১

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় বিএনপি এখন বেসামাল: ওবায়দুল কাদের

ফাহিমা বেগমঃ…….

বিএনপিকে ‘ক্ষমতাপাগল ও ক্ষমতাবিলাসী’ আখ্যা দিয়ে দলটি সম্পর্কে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় বিএনপি এখন বেসামাল, ক্লান্ত ও অবসাদগ্রস্ত।

তারা কখন কি বলছেন, কেন বলছেন, নিজেরাই জানেন না। তাদের নেতাদের ধৈর্যচ্যুতি ঘটেছে। ক্ষমতা পাওয়ার উগ্র বাসনা তাদের উন্মত্ত করে তুলেছে।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে ব্রিফিংকালে তিনি আরও বলেন, স্বার্থান্ধ ও সাম্প্রদায়িক অপশক্তির সঙ্গে সমঝোতাই এখন বিএনপির রাজনীতি। তারা এদেশে নষ্ট রাজনীতির হোতা এবং নষ্ট রাজনীতির চর্চা করছে। এজন্যই বর্তমান সময়টা তাদের কাছে নষ্ট মনে হচ্ছে।
দেশে ফ্যাসিবাদী সরকার কায়েম হয়েছে, আইনের শাসন নেই,- বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, প্রকৃতপক্ষে এখন বিএনপির রাজনীতিই দুঃসময় অতিক্রম করছে। সরকার নয়, বিএনপির রাজনীতিতে এখন ফ্যাসিবাদী চরিত্র সুস্পষ্ট।
বিএনপির আমলে ভোটারবিহীন নির্বাচন, রাজনীতিক ও সংখ্যালঘু নির্যাতনে রেকর্ড গড়েছিল উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এখন বিরোধী রাজনৈতিক দল হিসেবেও আগুন-সন্ত্রাস, হেফাজতি সন্ত্রাস এবং সাম্প্রদায়িক সন্ত্রাসের যে নজির বিএনপি স্থাপন করেছে, তা ফ্যাসিবাদকেও হার মানায়। আসলে বিএনপি মুখে গণতন্ত্রের কথা বললেও ফ্যাসিবাদী মানসিকতাই বহন করে।

তিনি আরও বলেন, অতীত-বর্তমান বিশ্লেষণ করলে দেখা যায়, এদেশে ফ্যাসিবাদী রাজনৈতিক দল এবং সরকার হিসেবে বিএনপিই নিজেদের প্রতিষ্ঠিত করেছে। বিএনপি নেতাদের ধৈর্যচ্যুতি ঘটেছে। ক্ষমতা পাওয়ার উগ্র বাসনা তাদের উন্মত্ত করে তুলেছে।
বিএনপিকে আত্মবিশ্বাস হারানো এক রাজনৈতিক দল উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, জনগণের প্রতি দায়িত্বহীনতা এবং জনঘনিষ্ট ইস্যুতে দূরে অবস্থান নীতির কারণে জনগণই বিএনপিকে দূরে সরিয়ে রেখেছে।
তিনি বলেন, বিএনপি ক্ষমতায় যেতে চায়, কিন্তু নির্বাচনে যেতে চায় না। তাদের এ ডাবল স্ট্যান্ডার্ড নীতি সর্বজনবিদিত। তারা গণতন্ত্রের কথা বলে, অথচ ক্ষমতায় যেতে অগণতান্ত্রিক ও চোরাগলি খোঁজে। বিএনপি আসলে সক্ষমতা ও সাহস হারানো এক রাজনৈতিক দল।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রতি প্রশ্ন রেখে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মুক্তচিন্তা ও সৃজনশীলতার পথ কে রুদ্ধ করেছে, কে আপনাদের কথা বলতে দিচ্ছে না, প্রমাণসহ বলুন। মুক্তচিন্তা মানে তো গুজব-অপপ্রচার নয়।
সরকারের বিরুদ্ধে অন্ধ সমালোচনার ভাঙা রেকর্ড বাজানো কি সৃজনশীলতা- ফখরুলের প্রতি এ প্রশ্নও রাখেন কাদের।

এ সংক্রান্ত আরও সংবাদ