সিঙ্গাপুরের ক্ষমতাসীন দল পিপলস পার্টি পুনরায় ক্ষমতায়

প্রকাশিত: ৬:৫০ পূর্বাহ্ণ, জুলাই ১১, ২০২০

সিঙ্গাপুরের ক্ষমতাসীন দল পিপলস পার্টি পুনরায় ক্ষমতায়

নাজিম উদ্দিনঃ সিঙ্গাপুরের জনগন পিপলস অ্যাকশন পার্টিকে পুনরায় সরকারে ফিরিয়ে দিয়েছে। তারা ৯৩ টি আসনের মধ্যে ৮৩ টি আসনে জয়ী হয়েছে।

এটা ছিলো সংকটকালীন নির্বাচন, কোভিড -১৯ এর সমীক্ষায় যা বলা হয়েছিল৷ এই নির্বাচনে পিপলস অ্যাকশন পার্টি ৬১.২৪ ভাগ ভোট পেয়েছে৷ তবে ২০১৫ সালের নির্বাচনে তারা ৬৯.৯ ভাগ ভোট পেয়েছি যা এ বছরের নির্বাচনে ৯ ভাগ কমেছে৷

সব মিলিয়ে মহামারীর প্রেক্ষাপটকে সামনে রেখে সিঙ্গাপুরের স্বাধীনতার পর থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত নির্বাচনটি। ১৯৬৫ সাল থেকে সিঙ্গাপুরের ১৪ তম জাতীয় সংসদে বিরোধী দলের উপস্থিতির সংখ্যা দ্বিগুণ দশ জন নির্বাচিত সংসদ সদস্যকে দেখতে পাবে।

বিরোধী দলকে নিশ্চিহ্ন করার ভয়, যা ওয়ার্কার্স পার্টি এবং অন্যরা সতর্ক করেছিল, তা ভিত্তিহীন প্রমাণিত হয়েছিল। পরিবর্তে, বিরোধীরা এখন একটি শক্তিশালী দলে পরিণত হয়েছে৷

ওয়াকার্স পার্টি ভোটারদের কাছে নীতিমালা গঠনের জন্য ক্ষমতাসীন দলকে “ফাঁকা চেক” না দেওয়ার আবেদনটি ভোটারদের দমন করেছে বলে মনে হয়।

তবে কয়েকটি নতুন আসনে ক্লোজ লড়াই চালিয়ে যাওয়া নব্য অগ্রগতি সিঙ্গাপুর পার্টি (পিএসপি) এবং সিঙ্গাপুর ডেমোক্র্যাটিক পার্টি (এসডিপি) সহ অন্যান্য বিরোধী দলগুলি শূন্য হাতে রাত শেষ করেছে।

নির্বাচনের জন্য নিবন্ধিত ২.৬৫ মিলিয়ন ভোটারদের পিপলস অ্যাকশন পার্টি অনুরোধ করেছিল যাতে তারা চেষ্টা করে-বিশ্বস্ত দলকে ভোট দিতে। তাদের জীবন, চাকরি এবং ভবিষ্যত সুরক্ষিত করে সংকটের মধ্য দিয়ে দেশ পরিচালনার শক্ত ম্যান্ডেট দিতে হবে।

পরিবর্তে, মহামারীটিতে উদ্বেগ ও বেদনা অনুভূত হয়েছে যেহেতু মহামারী সংকট থেকে অর্থনৈতিক প্রভাব তার ক্ষতি গ্রহণ করে, তেমনি একটি শক্তিশালী স্লেট এবং বিরোধী দলের আরও শক্তিশালী অভিযানও ফলাফলটিকে রূপ দিয়েছে।

২০১৫ সালের পিএপি-র ভোটের উচ্চতর স্কোর থেকে তা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে৷ যা সিঙ্গাপুরের জন্য একটি জয়ন্তী বছর ছিল এবং সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা প্রধানমন্ত্রী লি কুয়ান ইয়ে কেও মৃত্যুবরণ করেছিলেন। যা সিঙ্গাপুরবাসীদের গভীরভাবে সরিয়ে নিয়েছিল এবং পিএপিকে সুরক্ষিত করতে অবদান রেখেছিল সর্বাধিক প্রত্যাশিত চেয়ে ভাল ফলাফল করেছিলো।

প্রধানমন্ত্রী লি হিশিয়েন লুং যেমন প্রচারের সময় স্বীকার করেছিলেন, ভোটাররা যখন কোনও সংকটের মধ্যে পড়তে পারে তখন এটি “সময়ের চেয়ে সবচেয়ে সুখের বিষয় নয়”, কোভিড -১৯ মহামারী থেকে মানুষ অর্থনৈতিক পরিণতিতে ভুগছিল।

তবুও, তিনি এখনই নির্বাচনের ডাক দেওয়া ভাল বলে মনে করেছিলেন, যখন এর প্রাদুর্ভাব স্থিতিশীল পরিস্থিতিতে ছিল এবং সংকট থেকে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার গঠনের সুযোগ দেওয়ার জন্য ভবিষ্যতে কী ঘটেছিল তার অনিশ্চয়তা দেওয়া হয়েছিল।

 

এ সংক্রান্ত আরও সংবাদ