সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর তলিয়ে যাওয়ার প্রতিবাদে হাওর বাঁচাও আন্দোলন এর মানববন্ধন

প্রকাশিত: ১০:২২ পূর্বাহ্ণ, এপ্রিল ৪, ২০২২

সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর তলিয়ে যাওয়ার প্রতিবাদে হাওর বাঁচাও আন্দোলন এর মানববন্ধন

হুমায়ূন কবীর ফরীদি, জগন্নাথপুর প্রতিনিধিঃ

তাহিরপুর এর নজরখালি বাঁধ ভেঙ্গে টাঙ্গুয়ার হাওর তলিয়ে যাওয়ার প্রতিবাদে হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির উদ্যোগে শহরের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার নজরখালি বাঁধ ভেঙ্গে টাঙ্গুয়ার হাওর তলিয়ে যাওয়ার প্রতিবাদে হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির উদ্যোগে জেলা শহরের ট্রাফিক পয়েন্টে আজ ৩ রা এপ্রিল রবিবার দুপুরে জেলা কমিটির সহ-সভাপতি আলী হায়দার এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওবায়দুলহক মিলনের পরিচালনায় মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায়।
মানববন্ধনে বক্তারা বলেন, গত ২৮ শে মার্চ নজরখালী বাঁধে ফাটল দেখা দেওয়ার সাথে সাথে বিষয়টি আমরা তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রায়হান কবীরকে অবহীত করা হয়েছে । কিন্তু এর পাঁচদিন পর গতকাল ২ রা এপ্রিল বাঁধ ভেঙ্গে হাওর তলিয়ে গেলেও প্রশাসন কি ভূমিকা নিয়েছে তা প্রশ্নবিদ্ধ। হাওর ডুবির পর পাউবো নির্বাহী প্রকৌশলীর আচরণ ছিল সন্দেজনক। তারা অস্বীকার করছেন এ বাঁধ তাদের না। মানববন্ধনে প্রশ্ন রাখা হয় তাহলে এবাঁধে যে ৯ লক্ষ টাকা দেওয়া হলো এটা কি সরকারের না পাউবো নির্বাহী প্রকৌশলীর ব্যক্তিগত। টাঙ্গুয়ার হাওর ডুবির দায় কাবিটা স্কিমবাস্তবায়ন ও মনিটরিং কমিটির। যাদের স্বাক্ষরে পিআইসিকে টাকা প্রদান করা হয়েছে এবং যে পিআইসি এ বাাঁধের কাজ করেছে তাদের সবাইকে আসামী করে মামলা দায়েরের হুমকি দেওয়া হয় মানববন্ধন থেকে।
তারা আংংঙ্কা প্রকাশ করে বলেন, এখনও বাঁধের শতভাগ কাজ শেষ হয়নি। এর জন্য দায়ী কারা। কেন কাজ শেষ করা হয়নি, এসব এখন খোঁজে বের করতে হবে। বাঁধভেঙ্গে আর হাওরডুবি হলে সুনামগঞ্জ পাউবো ও জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করা হবে। হাওরডুবির সকল দায় তাদের নিতে হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ