সাংবাদিকতায় ৫০ বছর পূর্তিতে বিশ্বনাথ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি রহমত আলী সংবর্ধিত

প্রকাশিত: ৪:৫০ পূর্বাহ্ণ, মে ২০, ২০২২

সাংবাদিকতায় ৫০ বছর পূর্তিতে  বিশ্বনাথ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা  সভাপতি রহমত আলী সংবর্ধিত

 

বিশ্বনাথ প্রতিনিধি

সাংবাদিকতা পেশায় ৫০ বছর পূর্তিতে সিলেটের বিশ্বনাথ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও লন্ডন বাংলা প্রেসক্লাবের সহ সভাপতি মো. রহমত আলীকে সংবর্ধনা প্রদান করা হয়েছে। মঙ্গলবার (১৭ মে) বিশ্বনাথ প্রেসক্লাবের পক্ষ হতে তাকে এই সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশ-বিদেশে বিশ্বনাথের সুনাম বৃদ্ধি করেছেন সাংবাদিক রহমত আলী। তিনি দীর্ঘ ৫০ বছর ধরে বাংলাদেশ ও বৃটেনের মাটিতে সাংবাদিকতা করে বিশ্বনাথবাসীর মুখ উজ্জল করেছেন। এ অর্জন রহমত আলীর একার নয় এ অর্জন বিশ্বনাথসহ গোটা দেশবাসীর। রহমত আলীর মত মানুষ পেয়ে বিশ্বনাথবাসী গর্বিত। তিনি তাঁর কর্মগুণে মানুষের অন্তরে বেঁচে থাকবেন চিরদিন-চিরকাল।

প্রেসক্লাব সভাপতি তজম্মুল আলী রাজু’র সভাপতিত্বে সংবর্ধিত অতিথির বক্তব্যে মো. রহমত আলী বলেন, আমি নিজ জন্মস্থানে সংবর্ধিত হয়ে আজ গর্বিত। অতীত ঐতিহ্যকে ধরে রেখে প্রেসক্লাব যাতে এগিয়ে যায় সেজন্য আমাদের সকলের সহযোগীতা অব্যাহত থাকবে।

বিশ্বনাথ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এমদাদুর রহমান মিলাদ’র পরিচালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন বিশ্বনাথ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছয়ফুল হক, যুক্তরাজ্য প্রবাসী সাহিত্যিক বীর মুক্তিযোদ্ধা সুরুজামান চৌধুরী, বিশ্বনাথ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য প্রবীণ সাংবাদিক আ ফ ম সাঈদ, প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও দৈনিক সিলেটের ডাক’র সিনিয়র সহ সম্পাদক আব্দুস সবুর মাখন।

বক্তব্যে বিশ্বনাথ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছয়ফুল হক বলেন, বিশ্বনাথ প্রেসক্লাব বিশ্বনাথের ঐতিহ্য। এই ঐতিহ্যকে ধরে রেখে প্রেসক্লাবের সাংবাদিকরা সততা ও বস্তুনিষ্টতার মাধ্যমে সংবাদ প্রচার করে দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাচ্ছেন। এ ধারা অব্যাহত থাকবে এটাই আমাদের প্রত্যাশা।

বিশ্বনাথ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য প্রবীণ সাংবাদিক আ ফ ম সাঈদ বলেন, ১৯৮৩ সালে আমরা যে ক’জন মিলে বিশ্বনাথ প্রেসক্লাব প্রতিষ্ঠা করেছিলাম সেই ক্লাবটি আজ ৩৯ বছর অতিক্রম করছে, এটি আমাদের জন্য গৌরব ও আনন্দের বিষয়। প্রেসক্লাবের এগিয়ে চলাই প্রমাণ করে, যারা ইতিহাস বিকৃত করে তারা আস্তাকুড়ে নিক্ষেপ হয়।

প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও দৈনিক সিলেটের ডাক’র সিনিয়র সহ সম্পাদক আব্দুস সবুর মাখন বলেন, আমরা যখন বিশ্বনাথ প্রেসক্লাব প্রতিষ্ঠা করি তখন অনেক জেলা সদরেই প্রেসক্লাব প্রতিষ্ঠা হয়নি। ইতিহাসকে কেহ চাপা দিয়ে আটকে রাখতে পারে না আর পারবেও না। বিশ্বনাথ প্রেসক্লাবের সদস্যরা সাংবাদিকতার পাশাপাশি আর্তমানবতার সেবায় যে কার্যক্রম বাস্তবায়ন করেছেন তা একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন প্রেসক্লাবের সদস্য শহিদুর রহমান ও স্বাগত বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ মো. জামাল মিয়া। অনুষ্ঠানে প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা কমিটির সহ সভাপতি প্রয়াত আ স ম মনসুর, সাধারণ সম্পাদক বাবুল আখতার ও কোষাধ্যক্ষ আতিকুর রহমানের রুহের মাগফেরা কামনা করা হয়।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্বনাথ প্রেসক্লাবের কার্যকরি কমিটির সদস্য মিজানুর রহমান মিজান, রফিকুল ইসলাম জুবায়ের, কাজী মুহাম্মদ জামাল উদ্দিন, প্রনঞ্জয় বৈদ্য অপু ও সংগঠক ডাক্তার বিভাংশু গুণ বিভু।

এসময় উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সদস্য মোহাম্মদ আলী শিপন, নূর উদ্দিন, আবুল কাশেম, প্রাথমিক সদস্য মোহাম্মদ নূরুল ইসলাম, আহমদ আলী হিরণ, শফিকুল ইসলাম সফিক, সংগঠক আফজল মিয়া, সুহেব আহমদ প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ