বিশ্বনাথে ইতিহাস গড়ে প্রথম পৌরপিতা হলেন মুহিবুর রহমান

প্রকাশিত: ১১:০৫ পূর্বাহ্ণ, নভেম্বর ১২, ২০২২

বিশ্বনাথে ইতিহাস গড়ে প্রথম পৌরপিতা হলেন মুহিবুর রহমান

 

বিশ্বনাথ প্রতিনিধি : ইতিহাস গড়ে সিলেটের বিশ্বনাথ পৌরসভার প্রথম নির্বাচনে প্রথম পৌরপিতা নির্বাচিত হয়েছেন উপজেলা পরিষদের দুই বারের সাবেক চেয়ারম্যান মুহিবুর রহমান। এরপূর্বে ১৯৮৫ সালে অনুষ্ঠিত প্রথম বিশ্বনাথ উপজেলা পরিষদ নির্বাচনেও তিনি প্রথম উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া অবাদ-সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে বিশ্বনাথ পৌরসভার প্রথম নির্বাচন।

 

বুধবার (২ নভেম্বর) সকাল ৮টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)’র মাধ্যমে ২০টি কেন্দ্রে পৌরসভার ৩৫ হাজার ৪৭০ জন (পুরুষ ১৮ হাজার ২৭৯ ও মহিলা ১৭ হাজার ১৯১) ভোটারের মধ্যে ২০ হাজার ৭৬৫ জন ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করে প্রথম পৌরপিতা বা প্রথম মেয়র, ৩টি সংরক্ষিত ওয়ার্ডে ৩ জন মহিলা কাউন্সিলর ও ৯টি ওয়ার্ডে ৮ জন সাধারণ কাউন্সিলর (আদালতের নির্দেশনায় ৮নং ওয়ার্ডের কাউন্সিলর পদের নির্বাচন স্থগিত হয়) নির্বাচিত করেন।

 

প্রথম বিশ্বনাথ পৌরসভা নির্বাচনের মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ‘জগ’ প্রতীক নিয়ে মুহিবুর রহমান পেয়েছেন ৮ হাজার ৪৭৪ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›ি›দ্ব আওয়ামী লীগের মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ ‘নৌকা’ প্রতীকে পেয়েছেন ৩ হাজার ২৬৩ ভোট।

 

নির্বাচনে প্রতিদ্ব›ি›দ্বতাকারী অন্যান্য প্রার্থীদের মধ্যে ‘মোবাইল ফোন’ প্রতীক নিয়ে যুক্তরাজ্যের নিউহাম বিএনপির সদ্য বহিস্কৃত সাংগঠনিক সম্পাদক মুমিন খান মুন্না পেয়েছেন ৩ হাজার ৭০ ভোট, ‘হ্যাঙ্গার’ প্রতীক নিয়ে উপজেলা বিএনপির সদ্য বহিস্কৃত সভাপতি ও বিশ্বনাথ ইউনিয়ন পরিষদের দুই বারের সাবেক চেয়ারম্যান জালাল উদ্দিন পেয়েছেন ৩ হাজার ১৭ ভোট, ‘খেজুর গাছ’ প্রতীক নিয়ে উপজেলা জমিয়তে উলামায়ে ইসলামের সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মদ শিব্বির আহমদ পেয়েছেন ১ হাজার ৪২৯ ভোট, ‘চামচ’ প্রতীক নিয়ে পৌর আঞ্জুমানে আল-ইসলাহ’র সভাপতি তালুকদার ফয়জুল ইসলাম ৮৩৮ ভোট ও ‘নারিকেল গাছ’ প্রতীক নিয়ে যুক্তরাজ্য বিএনপি নেতা সফিক উদ্দিন পেয়েছেন ৬৬৯ ভোট পেয়েছেন।

 

এদিকে পৌরসভার সংরক্ষিত ১নং ওয়ার্ডে সাবিনা ইয়াসমিন (চশমা), সংরক্ষিত ২নং ওয়ার্ডে রাসনা বেগম (আনারস) ও সংরক্ষিত ৩নং ওয়ার্ডে লাকী বেগম (আনারস) এবং সাধারণ ওয়ার্ডগুলোর মধ্যে ১নং ওয়ার্ডে রাজুক মিয়া রাজ্জাক (উটপাখি), ২নং ওয়ার্ডে ফজর আলী (স্ক্রু ড্রাইভার), ৩নং ওয়ার্ডে মোহাম্মদ সুমন (উটপাখি), ৪নং ওয়ার্ডে মুহিবুর রহমান বাচ্চু (পাঞ্জাবি), ৫নং ওয়ার্ডে রফিক মিয়া (উটপাখি), ৬নং ওয়ার্ডে বারাম উদ্দিন (ডালিম), ৭নং ওয়ার্ডে জহুর আলী (পাঞ্জাবি) ও ৯নং ওয়ার্ডে শামীম আহমদ (পানির বোতল) নির্বাচিত হয়েছে।

 

উল্লেখ্য, প্রথম বিশ্বনাথ পৌরসভা নির্বাচনে ‘মেয়র পদে ৭ জন, মহিলা কাউন্সিলর পদে ১৪ জন ও কাউন্সিলর পদে ৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন (যদিও নির্বাচনের মাত্র কয়েকদিন পূর্বে আদালতের নির্দেশে সাময়িকভাবে স্থগিত হওয়ায় ৮নং ওয়ার্ডের ৬জন কাউন্সিলর প্রার্থী ভোট উৎসবে অংশগ্রহন করা থেকে বঞ্চিত হয়েছে)।

এ সংক্রান্ত আরও সংবাদ

%d bloggers like this: