ঈদ জামাত আদায়ের সিলেট মহানগর পুলিশের ১১টি নির্দেশনা।

প্রকাশিত: ৮:৪৩ পূর্বাহ্ণ, জুলাই ৩১, ২০২০

ঈদ জামাত আদায়ের সিলেট মহানগর পুলিশের ১১টি নির্দেশনা।

ডেস্ক রিপোর্ট :

পবিত্র ঈদুল আজহার জামাত আদায়ের ক্ষেত্রে ১১টি নির্দেশনা দিয়েছে সিলেট মহানগর পুলিশ। নির্দেশনাগুলো মেনে নিকটস্থ মসজিদে ঈদের নামাজ আদায় করতে মুসল্লিদের প্রতি অনুরোধ জানানো হয়েছে। মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (গণমাধ্যম) জ্যোতির্ময় সরকার জানান, সবার শারীরিক সুস্থতার বিষয়টি বিবেচনা করেই মহানগর পুলিশের পক্ষ থেকে এসব নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো পুলিশের নির্দেশনায় বলা হয়, করোনা ভাইরাসের কারণে ধর্মপ্রাণ মুসল্লিদের জীবনের ঝুঁকি বিবেচনা করে এ বছর ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে ঈদের নামাজ আদায় করতে হবে। সেই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনে একই মসজিদে একাধিক জামায়াতের ব্যবস্থা করা যাবে।

ঈদের জামায়াতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। জামায়াতের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। ধর্মপ্রাণ মুসল্লিগণ প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জীবানুমুক্ত করে জায়নামাজ নিয়ে আসবেন। করোনা ভাইরাস সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদের প্রবেশদ্বারে সাবান, হ্যান্ডস্যানিটাইজার রাখতে হবে।

প্রত্যেককে নিজ নিজ বাসস্থান থেকে ওযু করে মসজিদে আসতে হবে এবং ওযু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। ঈদের নামাজের জামায়াতে আগত ধর্মপ্রাণ মুসল্লিগণকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

নির্দেশনায় আরও উল্লেখ করা হয়, মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি অনুসরণ করে দাঁড়াতে হবে এবং এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে। শিশু, বয়োবৃদ্ধ, যে কোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামায়াতে অংশগ্রহণ করতে পারবেন না।

সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতকল্পে, স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে। করোনা ভাইরাস সংক্রমণ রোধে মসজিদে জামায়াত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করার অনুরোধ করা হয়েছে। করোনা মহামারি থেকে রক্ষায় পবিত্র ঈদের নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে দোয়া করার জন্য খতিব ও ইমামগণকে অনুরোধ করার হয়েছে। খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলো বাস্তবায়ন করবেন।

প্রয়োজনে সিলেট মহানগর পুলিশের কন্ট্রোল রুমের সঙ্গে ০৮২১-৭১৬৯৬৮, ০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০ নাম্বারে সার্বক্ষনিক (২৪/৭) যোগাযোগের অনুরোধ জানানো হয়েছে। এছাড়া আকস্মিক বিপদের মুহূর্তে ৯৯৯ নম্বরের সহায়তা নেওয়ার জন্যও পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ