দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান হুন্দাই মোটরস বাংলাদেশে গাড়ি সংযোজন কারখানা করতে যাচ্ছে।

প্রকাশিত: ৫:৫১ পূর্বাহ্ণ, আগস্ট ২, ২০২০

দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান হুন্দাই মোটরস বাংলাদেশে গাড়ি সংযোজন কারখানা করতে যাচ্ছে।

দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান হুন্দাই মোটরস বাংলাদেশে গাড়ি সংযোজন কারখানা করতে যাচ্ছে। বাংলাদেশের ফেয়ার গ্রুপের সাথে যৌথভাবে এই কারখানা গড়ে উঠবে। এতে প্রাথমিকভাবে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে পরে যা আরও বাড়ানো হবে। সেই সাথে বাংলাদেশ থেকে তৈরি গাড়ি বিদেশে অনান্য দেশে রফতানির পরিকল্পনা রয়েছে।

ফেয়ার গ্র্রুপের চিফ মার্কেটিং অফিসার মেসবাহ উদ্দিন বলেন, তারা বিশেষ করে সরকারের সাথে আলোচনা শুরু করেছে কিছু ট্যাক্স ইস্যুতে জাতীয় রাজস্ব বোর্ডে, যদি সঠিক দিক নির্দেশনা পাওয়া যায় খুব দ্রুত কারখানা স্থাপনের জন্যে প্রস্তুতি নেয়া হবে এর জন্য চট্রগ্রামে ৬০০ একর জমি বরাদ্দ করা হয়েছে। আগামী বছরের মাঝামাঝি ভেতরেই এই কারখানা করা সম্ভব হবে। এছাড়াও পরিবেশবান্ধব গাড়ি (হাইব্রিড, প্লাগ-ইন হাইব্রিড এবং পূর্ণ ইলেক্ট্রিক) দেশের বাজারে লঞ্চ করা হবে। গাড়ির ৮০ ভাগ যন্ত্রাংশ বাংলাদেশেই তৈরি হবে। প্রাথমিকভাবে প্রাইভেট কার,জিপ, মাইক্রো বাস সহ ছোট গাড়ি তৈরি করা হবে ২০২২ থেকে ভারী গাড়ি ট্রাক ও বাস তৈরি করা হবে। এতে করে বিদেশ থেকে গাড়ি আমদানি কমে যাবে ও প্রায় কয়েক বিলিয়ন ডলার সাশ্রয় হবে। সেই সাথে আশেপাশের দেশের নিম্নমানের গাড়ির বাজার হারাবে বলার অপেক্ষা রাখেনা।

বাংলাদেশে এখন থেকে বিশ্বখ্যাত ব্র্যান্ড দক্ষিণ কোরিয়ার হুন্দাই মোটরসের গাড়ি বিক্রি করবে অনুমোদিত ডিস্ট্রিবিউটর ফেয়ার গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ফেয়ার টেকনোলজি। ফলে ক্রেতারা নতুন গাড়ি রিকন্ডিশন্ড গাড়ি থেকে কম দামে ক্রয় করতে পারবে। এতে প্রায় ১০ হাজারের বেশী মানুষের কাজের সুযোগ হবে। নিঃসন্দেহে এটি একটি ভালো খবর শিল্পে এগিয়ে যাক বাংলাদেশ। এর আগে চীনের বিখ্যাত প্রথমসারির গ্রেট ওয়াল গাড়ি কোম্পানি বাংলাদেশে ছোট প্রাইভেট গাড়ি থেকে শুরু করে ভারী ট্রাক বাস তৈরির জন্য জায়গা বরাদ্দ চেয়েছে এতে বাংলাদেশ ইতিবাচক সাড়া দিয়েছে শুধুমাত্র জমি হস্তান্তর বাকি। বাংলাদেশ এখন ধীরে ধীরে ভারী শিল্প ও অটোমোবাইল সেক্টরে জোড় দিচ্ছে। তাছাড়া বাইক আমদানি এখন ৮৫ ভাগ কমে গেছে কারণ হুন্ডা,সুজুরি, ইয়ামাহার মত ব্রান্ড এখন দেশেই গাড়ি তৈরি করছে।

এ সংক্রান্ত আরও সংবাদ