হিজবুল্লাহকে নিরস্ত্র করতে পারবে না আমেরিকা:রুশ রাষ্ট্রদূত

প্রকাশিত: ৬:৪০ পূর্বাহ্ণ, আগস্ট ২, ২০২০

হিজবুল্লাহকে নিরস্ত্র করতে পারবে না আমেরিকা:রুশ রাষ্ট্রদূত

হিজবুল্লাহকে নিরস্ত্র করতে পারবে না আমেরিকা:
লেবাননে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার জেসিপকিন বলেছেন, “মার্কিন কর্মকর্তারা অলীক কল্পনায় বিভোর যে, তারা লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে নিরস্ত্র করতে সক্ষম। হিজবুল্লাহকে নিরস্ত্র করা হচ্ছে আমেরিকার প্রাথমিক লক্ষ্য কিন্তু আমি মনে করি না যে, এভাবে তারা তাদের লক্ষ্য অর্জন করতে পারবে।”

লেবাননের আল-মায়াদিন টেলিভিশন নেটওয়ার্ককে দেয়া এক সাক্ষাৎকারে গতকাল (শুক্রবার) রুশ রাষ্ট্রদূত জেসিপকিন এসব কথা বলেন। তিনি জোর দিয়ে বলেন, “আমেরিকা হিজবল্লাহকে নিরস্ত্র করতে পারবে না। এটি একটি অলীক কল্পনা।”

রাষ্ট্রদূত আলেকজান্ডার জেসিপকিন
রাশিয়ার রাষ্ট্রদূত আরো বলেন, “আমরা সিরিয়ায় যে লড়াই করছি তা শুধু সিরিয়ার জন্য লাভজনক নয় বরং তা লেবাননের জন্যও জরুরি। লেবানন সম্ভাব্য সন্ত্রাসবাদ থেকে নিজেকে রক্ষার জন্য চেষ্টা করছে। যদি সিরিয়ায় সন্ত্রাসবাদ জয়লাভ করে তাহলে লেবাননে হাজারো সন্ত্রাসীর প্রবেশ অনেক সহজ হয়ে যাবে এবং এতে দেশটি বিভক্ত হয়ে পড়বে।”

মধ্যপ্রাচ্যে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ইতিবাচক ভূমিকারও প্রশংসা করেন জেসিপকিন। সম্প্রতি ইরানের একটি যাত্রীবাহী বিমানকে মার্কিন যুদ্ধবিমান যে হয়রানি করেছে তার নিন্দা করেন তিনি। রুশ রাষ্ট্রদূত বলেন, আমেরিকা সংকট তৈরি করছে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে।