কার্যকর হচ্ছে আলবেনিয়ার সঙ্গে তুরস্কের সামরিক চুক্তি,

প্রকাশিত: ৯:১০ পূর্বাহ্ণ, আগস্ট ৫, ২০২০

কার্যকর হচ্ছে আলবেনিয়ার সঙ্গে তুরস্কের সামরিক চুক্তি,

এবার আলবেনিয়ার সঙ্গে তুরস্কের সামরিক চুক্তি বাস্তব রূপ পেতে যাচ্ছে। কারণ দেশটির প্রেসিডেন্ট ইলির মেতা তুরস্কের সঙ্গে করা সামরিক চুক্তিতে অনুমোদন দিয়েছেন। সোমবার এক বিবৃতিতে এই অনুমোদন দেন তিনি। এতে করে চুক্তি কার্যকরের পথ সুগম হলো বলে জানিয়েছে তুর্কি গণমাধ্যম ইয়েনি সাফাক।

বিবৃতিতে ইলির মেতা বলেন, এই চুক্তির আওতায় তুরস্ক থেকে বিভিন্ন সামরিক সুবিধা ও যন্ত্রাংশ ক্রয় করা সম্ভব হবে। এগুলো সবই আলবেনিয়ার সামরিক খাতে ব্যবহার করা হবে। এতে করে দেশের সামরিক খাত আরো সুসংগঠিত হবে এবং আমরা বেশ সুবিধাজনক অবস্থানে চলে যাবো।

এতে আরো বলা হয়, তুরস্কের সঙ্গে আলবেনিয়ার পারস্পরিক সহযোগিতার ভিত্তিতেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দুই দেশের বন্ধুত্বের সঙ্গে সামরিক জোটও বেশ শক্তিশালী হবে চুক্তির মাধ্যমে।

ইয়েনি সাফাক বলছে, চুক্তির আওতায় তুরস্কের উৎপাদিত পণ্য কিনবে আলবেনিয়া। সেইসঙ্গে সামরিক বিভিন্ন সুযোগ সুবিধা ও সরঞ্জামও তারা তুরস্ক থেকে আমদানি করবে।

এই চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল গত ২৪ জানুয়ারি। এরপর দ্বিতীয় দফায় দুই দেশের মধ্যে ২৪ ফেব্রুয়ারি আরো বেশ কিছু চুক্তি স্বাক্ষর করা হয়। এসব চুক্তি গত ২৩ জুলাই আলবেনিয়ার সংসদে পাস হয়। যা গতকাল সোমবার অনুমোদন দিলেন দেশটির প্রেসিডেন্ট।

জানা যায়, প্রেসিডেন্টের অনুমোদন প্রাপ্তির পর এ বিষয়ক একটি গেজেট প্রকাশ করা হবে। সেই গ্যাজেট প্রকাশের ১৫ দিন পর চুক্তি বাস্তবায়ন করা হবে।