করোনার মধ্যেই হয়েছে শ্রীলংকায় নির্বাচন:

প্রকাশিত: ৫:২৫ অপরাহ্ণ, আগস্ট ৬, ২০২০

করোনার মধ্যেই হয়েছে শ্রীলংকায় নির্বাচন:

চীন-বান্ধব রাজাপাকসা ক্ষমতা সংহত করার চেষ্টা

করোনাভাইরাসের আতঙ্ক ঝেড়ে ফেলে বুধবার ভোটকেন্দ্রগুলোতে ভোট দিয়েছে শ্রীলংকানরা। এই নির্বাচনের মাধ্যমে নতুন পার্লামেন্ট গঠিত হবে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসা আশা করছেন যে, এই নির্বাচনের মাধ্যমে তার ক্ষমতা আরও সংহত হবে।

২১ মিলিয়ন জনসংখ্যার পর্যটন নির্ভর এই দ্বীপরাষ্ট্রটি গত বছর সন্ত্রাসী হামলার পর থেকেই একটা সংগ্রামের মধ্যে দিয়ে চলে আসছিল। পরে করোনাভাইরাসের সংক্রমন ঠেকানোর জন্য সেখানে আবার লকডাউন জারি করা হয়।

প্রেসিডেন্ট রাজাপাকসা চেষ্টা করছেন যাতে ২২৫ আসনের পার্লামেন্টে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারে তার দল। এই সংখ্যাগরিষ্ঠতা পেলে সংবিধান সংশোধন করা সম্ভব হবে এবং সে ক্ষেত্রে নিজের অর্থনৈতিক ও জাতীয় নিরাপত্তা এজেন্ডাগুলো তিনি বাস্তবায়ন করতে পারবেন।

ভোটগ্রহণ হয়েছে ধীর গতিতে কারণ কোভিড সংক্রমন ঠেকানোর জন্য বিভিন্ন ধরণের নিয়মকানুন সেখানে জারি ছিল। এর মধ্যে রয়েছে স্যানিটাইজেশান প্রক্রিয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং বাধ্যতামূলক মাস্ক ব্যবহার। ভোটকেন্দ্র স্বাভাবিকের চেয়ে এক ঘন্টা বেশি সময় খোলা রাখা হয়, যাতে ভোটাররা সবাই ভোট দিতে পারেন।

এই নির্বাচন এপ্রিলে হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে দুইবার সেটা স্থগিত করা হয়। শ্রীলংকায় ভাইরাস এরই মধ্যে মোটামুটি নিয়ন্ত্রণে এসেছে এবং সেখানে এ পর্যন্ত ২,৮৩৪ জন আক্রান্ত হয়েছে এবং ১১ জন মারা গেছে।

নির্বাচনী কর্মকর্তারা স্বচ্ছ ফেস শিল্ড ব্যবহার করেন এবং ভোটকেন্দ্রগুলোতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে স্বাস্থ্যসেবা কর্মীদেরকেও মোতায়েন করা হয়, যাতে তারা সবাইকে নিয়ম মানতে সাহায্য করতে পারেন।

নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশাপ্রিয়া বলেন, “ভোটের বুথগুলো সাগর সৈকত, রেস্তোরাঁ এবং বাজারের মতো জায়গার চেয়ে নিরাপদ”।

গোতাবায়া রাজাপাকসা নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন। চীনের সাথে সম্পর্ক পুনস্থাপনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। কিছু চীনা প্রকল্পে বিনিয়োগ নিয়ে বিতর্কের কারণে চীনের সাথে সম্পর্কে কিছুটা টানাপড়েন তৈরি হয়েছিল।

তার বড় ভাই সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে চান তিনি।

সংখ্যাগুরু সিংহল, বৌদ্ধ সম্প্রদায়ের জাতীয়তাবাদী চেতনাকে ধারণ করে এই রাজাপাকসা ভাইয়েরা তাদের রাজনৈতিক ক্যারিয়ার গড়ে তুলেছেন।

দেশের উত্তর ও পূর্বাঞ্চলে বহু দশক ধরে যে সব তামিল বিচ্ছিন্নতাবাদীরা তাদের নিজস্ব মাতৃভূমির দাবিতে লড়াই করে আসছিল, তাদেরকে পরাজিত করার জন্য সুপরিচিত রাজাপাকসা ভাইয়েরা।

১৬ মিলিয়নের বেশি ভোটার ১৯৬জন এমপি নির্বাচনে ভোট দিতে পারে। বিভিন্ন দলের প্রাপ্ত ভোটের সমানুপাতে বাকি আসনগুলোর জন্য এমপি নির্বাচিত করা হয়।

বৃহস্পতিবার ভোট গণনা করা হবে এবং শুক্রবার চুড়ান্ত ফল প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

Source এসসিএমপি

এ সংক্রান্ত আরও সংবাদ