বাংলাদেশের সঙ্গে নেপাল, ভুটানের আলোচনা পিটিএ নিয়ে,

প্রকাশিত: ৮:১৪ পূর্বাহ্ণ, আগস্ট ৯, ২০২০

বাংলাদেশের সঙ্গে নেপাল, ভুটানের আলোচনা পিটিএ নিয়ে,

শুল্কমুক্ত বাণিজ্যের জন্য বাংলাদেশের সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষর করতে নেপাল ও ভুটান আলাদাভাবে আলোচনা চালিয়ে যাচ্ছে।

পিটিএ’র ব্যাপারে একমত হওয়ার পর বাংলাদেশ ও ভুটান খসড়া চুক্তির আইনগত দিক নিয়ে মূল্যায়ন করেছে। অন্যদিকে নেপালের সঙ্গে বাংলাদেশের মধ্যে বিদ্যমান পিটিএ’র আওতায় বাণিজ্য সম্প্রসারণের সুযোগ পরীক্ষা করা হচ্ছে। এসব পিটিএ সই করার ক্ষেত্রে বিবিআইএন (বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল) উপ-আঞ্চলিক সড়ক নেটওয়ার্কের বিষয়টিও মাথায় রাখা হচ্ছে।

নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস বলেন, পিটিএ নিয়ে আলোচনা চলছে। নেপাল বাংলাদেশে শুল্কমুক্ত সুবিধা চাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ ও নেপালের ব্যবসায়ীরা বর্তমানে মূলত ট্রাক ও কাভার্ড ভ্যানে করে মালামাল আনা নেয়া করেন। এসব যানের মালিক মূলত নেপাল ও ভারতীয়রা। ভারতীয় ভূখণ্ডের মধ্য দিয়ে দুই দেশের স্থলবন্দরের মাধ্যমে বাণিজ্য হয়।

এদিকে ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত একেএম শাহিদুল করিম বলেন, পিটিএ সই করার ব্যাপারে দুই দেশের আলোচনা শেষ হয়েছে। এখন দুই দেশের আইনি বিশেষজ্ঞরা এটি পরীক্ষা করছেন।

তিনি বলেন, বাণিজ্য সম্প্রসারণের জন্য উভয় পক্ষ আঞ্চলিক সড়ক, রেল ও নৌপথ ব্যবহারের সম্ভাবনা খতিয়ে দেখছে। বাণিজ্য সহজ করার জন্য ভুটান আরো বেশি সংখ্যক পোর্ট অব কল সুবিধা চাচ্ছে।

Source নিউ এজ

এ সংক্রান্ত আরও সংবাদ