শামসুদ্দিন হাসপাতালে করোনা চিকিৎসার দুটি এইচ.এফ.এন.সি মেশিন দিচ্ছেন জ্বালানী ব্যবসায়ীরা

প্রকাশিত: ৬:৫৮ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০২০

শামসুদ্দিন হাসপাতালে করোনা চিকিৎসার দুটি এইচ.এফ.এন.সি মেশিন দিচ্ছেন জ্বালানী ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক : সিলেটে করোনা ভাইরাস সংক্রমনে গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসায় দুটি হাই ফ্লো নেসাল ক্যানোলা (এইচ.এফ.এন.সি) মেশিন প্রদান করছেন সিলেটের পেট্রোলিয়াম ডির্লাস, ডিস্ট্রিবিউর্টস এবং পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশনের ব্যবসায়ীরা। দুটি মেশিনই প্রদান করা হবে সিলেট শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালে।

বিষয়টি নিশ্চিত করেছেন পেট্রোলিয়াম ডির্লাস, ডিস্ট্রিবিউর্টস এবং পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন সিলেট শাহার সাধারণ সম্পাদিক জোবায়ের আহমদ চৌধুরী। মেশিন দুটি প্রদানে প্রায় ১২ লক্ষ টাকা ব্যয় হবে।

জুবায়ের চৌধুরী জানান, এই মেশিনটি ইতোমধ্যে বাংলাদেশে আমদানী করা হয়েছে। বিাংলাদেশ পেট্রোলিয়াম ডির্লাস, ডিস্ট্রিবিউর্টস এবং পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন, সিলেট শাখার পক্ষ থেকে দুটি এইচ.এফ.এন.সি মেশিন কেনা হয়েছে। শিগরিগই এগুলো সিলেটের শহীদ ডা.শামসুদ্দিন আহমদ হাসপাতালে করোনা আইসোলেশন সেন্টার কর্তৃপক্ষের কাছে মেশিন দুটি হস্তান্তর করা হবে।

চিকিৎসকরা জানান, গুরুতর শ্বাসকষ্ট নিয়ে যে সব করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন তাদেরকে একেবারে অন্তিম সময়ে ভেন্টিলেশন মেশিনের সাহায্যে বাঁচিয়ে রাখার চেষ্টা করা হয়। কিন্তু, এসব শ্বাস কষ্টের রোগীদের মধ্যে মাস্কের মাধ্যমে নিজেরা টেনে শ্বাস নিতে পারেন না, তাদেরকে এইচ.এফ.এন.সি মেশিনের সাহায্যে সাপোর্ট দেয়া হলে তাদের শ্বাস প্রশ্বাস চালু রাখা সম্ভব। কিন্তু, এখন পর্যন্ত বাংলাদেশে এই মেশিন না থাকায় করোনা রোগীদেরকে এই মেশিনের সাপোর্ট দেয়া সম্ভব হচ্ছেনা।

এ সংক্রান্ত আরও সংবাদ