দেশে রেকর্ড শনাক্তের দিনে ৪৩ জনের প্রাণহানী

প্রকাশিত: ৯:৪৮ পূর্বাহ্ণ, জুন ১৭, ২০২০

দেশে রেকর্ড শনাক্তের দিনে ৪৩ জনের প্রাণহানী

দিনরাত ডেস্ক : মহামারি করোনা ভাইরাসে দেশে এক দিনে সর্বোচ্চ ৪ হাজার ৮জন নতুন রোগী শনাক্তের খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। আর গত ২৪ ঘন্টায় মারা গেছেন আরো ৪৩ জন করোনা রোগী।

বুধবার (১৭ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

বুলেটিনে জানানো হয়, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৪৩ জনের মৃত্যু হযেছে। তাদের মধ্যে ২৮ জন পুরুষ ও ১৫ জন নারী এবং ২১ জন ঢাকা বিভাগে ও বাকী ২২ জন অন্যান্য বিভাগে মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে ভাইরাসটিতে মোট মৃত্যু হলো এক হাজার ৩০৫ জনের। একই সময়ে নতুন করে আরও চার হাজার আট জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত হলেন ৯৮ হাজার ৪৮৯ জন।

ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৫২৭টি নমুনা। আর এ পর্যন্ত পরীক্ষা হয়েছে পাঁচ লাখ ৫১ হাজার ২৪৪টি। ‘তাদের মধ্যে ৯৮ হাজার ৪৮৯ জনের করোনা পজিটিভ এসেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৮৭ শতাংশ। সুস্থ হয়েছেন এক হাজার ৯২৫ জন। মোট সুস্থ হয়েছেন ৩৮ হাজার ১৮৯ জন।’

এই অধ্যাপক বলেন, দেশে শনাক্তের বিবেচনায় সুস্থতার হার ৩৮ দশমিক ৭৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৩ শতাংশ। মৃতদের মধ্যে পুরুষ ২৮ জন ও নারী ১৫ জন।

বয়স বিশ্লেষণ করে তিনি বলেন, শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী চারজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী চারজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৯ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ১২ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৯ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ২ জন।

বিভাগভিত্তিক ঢাকায় ২১ জন, চট্টগ্রামে ১২ জন, রাজশাহীতে চারজন, খুলনায় দুজন, সিলেটে একজন, ময়মনসিংহ দুজন ও রংপুর বিভাগে একজনের মৃত্যু হছে।

নাসিমা সুলতানা বলেন, হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ২৭ জন, বাড়িতে ১৫ জন আর মৃত অবস্থায় হাসপাতালে এসেছেন একজন।

এ সংক্রান্ত আরও সংবাদ