শাকুর সিদ্দিকী যুক্তরাজ্যে যে কারণে কানাইঘাট এসোসিয়েশন গঠন করেন

প্রকাশিত: ৯:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২০

শাকুর সিদ্দিকী যুক্তরাজ্যে যে কারণে কানাইঘাট এসোসিয়েশন গঠন করেন

দৈনিক সিলেটের দিনরাতঃ
যুক্তরাজ্যে বসবাসরত সিলেটের কানাইঘাটবাসীর সুযোগ সুবিধা নিশ্চিত করতে ১৯৮৩ সালে একটি সংগঠন প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করেন বিশিষ্ট ব্যবসায়ী এম.এ. শাকুর সিদ্দিকী। একটি মৃত্যু ঘটনায় তিনি ওই সংগঠনের ব্যানারে কানাইঘাটের লন্ডন প্রবাসীদের ঐক্যবদ্ধ করার চেষ্টা করেন। এই সংগঠনের মূল কাজের মধ্যে রয়েছে পারষ্পরিক সহযোগিতা নিশ্চিত করা। সংগঠনটি প্রতিষ্ঠার পর তিনি হয়েছিলেন প্রতিষ্ঠাতা সভাপতি। এম. এ. শাকুর সিদ্দিকীর ফেইসবুকে একটি পোস্টে কানাইঘাট এসোসিয়েশন গঠনের বিস্তারিত তুলে ধরেছেন।

ফেইসবুক পোস্টে তিনি বলেছেন, ১৯৮৩ সালে আমার লন্ডনের ঘরে (4 Betts house 🏡Betts street London E1 8HN ) কানাইঘাট এসোসিয়েশন যাত্রা শুরু করে।

তিনি বলেন, আজকরে প্রজন্ম যারা ইতিহাস জানেন না, দেশ থেকে নতুন এসেছেন তাদের জানা দরকার কানাইঘাট এসোসিয়েশনের আসল ইতিহাস।

তিনি বলেন, ১৯৮৩ সালের ৫ আগস্ট কানাইঘাটের আহমদ আলী (সবুর বকশ) লন্ডনে ইন্তেকাল করেন। সবুর বকশের ইন্তেকালের পর মরদেহ দাফন এবং অন্যান্য আনুসাঙ্গিক সহায়তার জন্য লন্ডনে বসবাসরত কানাইঘাটবাসীরা ৪ বেটস হাউসে আসেন। সকলের সহায়তায় চাঁদা তুলে আমরা সবুর বকশের দাফন সম্পন্ন করি।

ওইদিনই শাকুর সিদ্দিকী উদ্যোগী হয়ে পুরো যুক্তরাজ্যের কানাইঘাটবাসীকে একত্রিত করতে এবং নিজেদের বিপদে আপদে একে অন্যের সহযোগীতার জন্যে কানাইঘাট এসোসিয়েশন গঠন করেন। উপস্থিত সকলে শাকুর সিদ্দিকীকে সংগঠন চালানোর জন্য দায়িত্ব দেন। তাৎক্ষণিকভাবে সকলের নাম তালিকা করা হয়। আমি সংগঠনের দায়িত্বপ্রাপ্ত হিসাবে কাজ চালিয়ে যেতে থাকি।

১৯৮৪ সালে কানাইঘাটের দর্জিমাটি নিবাসী সাইফুল্লাহ সাহেব মারাত্মক ব্যাধিতে আক্রান্ত হন। তাকে দেশে পাঠানোর জন্য সকলের সহযোগীতার প্রয়োজন পড়ে। আমি মিটিং ডাকি। কানাইঘাকাসীর সহযোগীতার চাঁদা তুলে সাইফুল্লাহ সাহেবকে দেশে পাঠানোর ব্যবস্থা করা হয়।

তিনি বলেন, কানাইঘাট এসোসিয়েশনের তখনকার সকল মিটিং আমাদের ৪ বেটস হাউসে অনুষ্ঠিত হতো। সভাপতিত্ব করতেন শাকুর সিদ্দিকী। সে সময় আমার মরহুমা মাতা বেগম খোদেজা বিবি মিটিংয়ে সকল কানাইঘাটবাসীর আপ্যায়নের ব্যবস্থা করতেন। কানাইঘাট এসোসিয়েশন গঠনে মরহুমা খোদেজা বিবির অবদান অস্বীকার করার ক্ষমতা কারোর নেই।

শাকুর সিদ্দিকী বলেন, ১৯৮৫ সালের ২২ সেপ্টেম্বর কানাইঘাটবাসীকে একত্রিত করবার জন্য মরহুম রকিব সাহেবের ইন্ডিয়া গ্রীল রেস্টুরেন্টে মিটিং এর আয়োজন করি আমি। এই মিটিংয়ের সভাপতি ছিলেন রকিব সাহেব। এ সভায় অনেককেই বিভিন্ন সাংগঠনিক দায়িত্ব দেয়া হয়। ১৯৯৫ সালে ব্রাডি আর্টস সেন্টারে কানাইঘাটীদের প্রথম ফ্যামিলি গেদারিং আমি শুরু করি। পরবর্তীতে অনেকেই নেতৃত্বে এসেছেন। সংগঠনকে তাদের নিজেদের মত চালিয়েছেন। এখন অন্য কাউকে প্রতিষ্ঠাতা বানানোর চেষ্টা চলছে। অথচ ওই সময় তিনি বা তারা লন্ডনে আসেনও নাই।

এ সংক্রান্ত আরও সংবাদ