নীল জলের দিগন্ত মধ্যনগর ও তাহিরপুরের টাঙ্গুয়ার হাওর

প্রকাশিত: ৯:৩৯ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

নীল জলের দিগন্ত মধ্যনগর ও তাহিরপুরের টাঙ্গুয়ার হাওর

দৈনিক দিনরাত সংবাদ, অমৃত জ্যোতি রায় সামন্ত (সুনামগঞ্জ পশ্চিমাঞ্চল প্রতিনিধি)

———

সুনামগঞ্জের ধর্মপাশা ও তাহিরপুর উপজেলা’য় মিলে অবস্থিত টাঙ্গুয়ার হাওর,মনকড়া শিহরণে সাড়া বাংলায় সুপরিচিত, পর্যটক পিপাসুদের অতিপ্রিয় ভারত মেঘালয়ের পাদদেশে “”টঙ্গুয়ার হাওর”” নামক রুচিশীল পর্যটনে দৃশ্যমান হাওর বেষ্টিত এলাকা । এবছর করোনা ‘র প্রার্দূভাবে বর্ষারম্ভে পর্যটকদের আনাগুনা তেমটি চোখে না পরলেও শীতে মনোহর দৃশ্যের যেন কমতি নেই।
প্রতি বছরেই ন্যায় নীল জল(নীলাদ্রি), বারেক্কা টিলা(শহীদ সিরাজ লেক),মাছের খেলা, পাহাড়ের ঝর্ণা,দেশীয় মাছের অভয়ারণ্য, আর অথিতি পাঁখির রমরমা খেলা দৃশ্যপট স্ব-চক্ষে এক নজর দর্শনের প্রয়াসে চলো না ঘুরে আসি, এম টি শার্টের নানা রকম নামকড়া পোষাকের বাহারী নমুনায় উদ্দ্যমী নারী পুরুষদের খেলা,বিভিন্ন ব্যাচের সমবয়সী দল চোখে পড়ার মতো দৃশ্য।

এবছর করোনা মহামারী সচেতনতাকে উপেক্ষা করেও ভ্রমন পিপাসুদের উপভোগের দৃশ্যমান এবং কমতি নেই। বাংলাদেশের বিভিন্ন স্থানথেকে প্রতি নিয়তই ঝাঁকে ঝাঁকে উড়ে আসছে পর্যটকের দল।সম্মুখে শীতের শুরুতেই বসবে অতিথি পাখির মেলা।

প্রতি দিবসের শুরু থেকে সন্ধ্যা পর্যন্ত নৌ পরিবহনের ব্যাপক আনাগোনা।মধ্যনগর বাজার,ধর্মপাশা,জয়শ্রী,তাহিরপুর, বংশিকুন্ডা বাজার,মহেষখলা বাজার, বাগ্লী,বড়ছড়া বাজারে জমে উঠেছে পর্যটকদের সমারোহের আনাগুনা। তবে মধ্যনগর বাজারটি ভায়া হয়ে লোকজন নানা কাজকর্ম সেড়ে বেশির ভাগ নৌযান পাহাড়ের পাদদেশে যাত্রা করে থাকে।
এমন অপরুপ লীলাময় দৃশ্যকে প্রতিভান্বিত করতে পর্যটকদের জন্য হোস্টেল,রেস্তোরাঁ, ও পর্যাপ্ত ওয়াচ টাওয়ারের প্রয়োজন মনে করছেন ভ্রমন পিপাসুগন।এ বিশাল টাঙ্গুয়ার হাওরে একটি মাত্র ওয়াচ টাওয়ার থেকে মনমাতানো হাওরের নীল জলরশ্মিতে লাফালাফি করে গোসলের মধ্য দিয়ে করে নিজেকে হাড়ানো। এমতাবস্থায় যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন অনেক সুধীজন,সুদৃৃষ্টিতে সুফল বয়ে আনবে, অন্য দিকে আর্থিক ভাবে এলাকাটি হবে সচল, এটাই আমাদের হাওর বাসীর অনেকের ধারনা।

এ সংক্রান্ত আরও সংবাদ