২৪ ঘন্টায় কোভিড-১৯ এ আরো ৪২ মৃত্যু : পরীক্ষায় উল্টোপথে দেশ

প্রকাশিত: ৯:২৬ পূর্বাহ্ণ, জুলাই ৩, ২০২০

২৪ ঘন্টায় কোভিড-১৯ এ আরো ৪২ মৃত্যু : পরীক্ষায় উল্টোপথে দেশ

দিনরাত প্রতিবেদক : করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ১ হাজার ৯৬৮ জন কোভিড রোগী মারা গেলেন। এই সময়ে ৩ হাজার ১১৪ জন শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ১ লাখ ৫৬ হাজার ৩৯১ জন। তবে গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ শনাক্তে নমুনা পরীক্ষা কমেছে। এ সময় নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৪৫০ জনের।

 

শুক্রবার দুপুরে কোভিড-১৯ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা।

 

করোনার কীট সংকটের বিষয়টি বেশ কয়েক দিন যাবত গণমাধ্যমে আলোচিত হচ্ছিল। ধারণা ছিল কীট সংকটের কারণে হয়তো কোভিড-১৯ শনাক্তে নমুনা পরীক্ষা ও নমুনা সংগ্রহে ঘাটতি দেখা দিতে পারে। গত কয়েকদিন সতেরো আঠারো হাজারের মতো নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হলেও গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৪৫০ জনে। আগের দিন ১৮ হাজার ৩৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল।

 

তবে ব্রিফিংয়ে জানানো হয়, নতুন ১টি সহ ৭১টি পরীক্ষাগারের মধ্যে ৬৩টি পরীক্ষাগারের ফলাফল স্বাস্থ্য অধিদপ্তরের হাতে পৌছেছে। বৈদ্যুতিক গোলযোগের কারণে ১টি সরকারী ও ৭টি বেসরকারী প্রতিষ্ঠানের ফলাফল স্বাস্থ্য অধিদপ্তরের হাতে পৌছায় নি। নতুন পরীক্ষাগারটি গাজিপুরের চন্দ্রায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠান ডাক্তার ফরিদা হক মেমোরিয়াল ইব্রাহিম জেনারেল হাসপাতাল কোভিড-১৯ ডায়াগনস্টিক ল্যাব।

 

ব্রিফিংয়ে নাসিমা সুলতানা জানান, গত ঘণ্টায় ১৪ হাজার ৭৮১টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পূর্বের নমুনাসহ ১৪ হাজার ৬৫০টি নমুনা পরীক্ষা করে ৩ হাজার ১১৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট আক্রান্ত ১ লাখ ৫৬ হাজার ৩৯১ জন। শনাক্তের হার ২১ দশমিক ২৬ শতাংশ। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৪২ জন মারা গেছেন। এর মধ্যে পুরুষ ৩২ জন ও নারী ১০ জন। এ নিয়ে মোট মারা গেলেন ১ হাজার ৯৬৮জন।

 

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬০৬ জন। এ পর্যন্ত সুস্থ ৬৮ হাজার ৪৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৩ দশমিক ৯১ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ২৬ শতাংশ।

 

তিনি আরও জানান, বয়স বিভাজনে ১১-২০ বছরের মধ্যে একজন, ২১-৩০ বছরের মধ্যে ৩ জন, ৩১-৪০ বছরের মধ্যে একজন, ৪১-৫০ বছরের মধ্যে ৫ জন, ৫১-৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১-৮০ বছরের মধ্যে ৭ মারা এবং ৮১-৯০ বছরের মধ্যে ৩ জন মারা গেছেন।করোনায় দেশে এ পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে ০-১০ বছরের মধ্যে ১২ জন, ১১-২০ বছরের মধ্যে ২৩ জন, ২১-৩০ বছরের মধ্যে ৭০ জন, ৩১-৪০ বছরের মধ্যে ১৪৭ জন, ৪১-৫০ বছরের মধ্যে ২৪০ জন, ৫১-৬০ বছরের মধ্যে ৫৭১ জন এবং ষাটোর্ধ্ব বয়সের ৮৫০ জন।

 

নাসিমা জানান, বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রামে ১০ জন, রাজশাহীতে ৩ জন, রংপুরে ৪ জন, সিলেটে ৩ জন, খুলনায় ৩ জন, বরিশালে একজন মারা গেছেন। এর মধ্যে হাসপাতালে ৩১ জন ও বাড়িতে ১১ জন মারা গেছেন।

 

করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানতে সবাইকে অনুরোধ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। অনলাইন ব্রিফিংয়ে তিনি বলেন, ‘আপনার সুরক্ষা আপনার হাতে।’

এ সংক্রান্ত আরও সংবাদ