গ্যাসের দাবীতে ঐক্যে জৈন্তিয়া/ সামাজিক যোগাযোগ মাধ্যমে মতবিনিময়

প্রকাশিত: ৮:৫১ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২০

গ্যাসের দাবীতে ঐক্যে জৈন্তিয়া/ সামাজিক যোগাযোগ মাধ্যমে মতবিনিময়

বাংলাদেশের প্রথম গ্যাসক্ষেত্র জৈন্তার হরিপুরে। অথচ জৈন্তয়ার সর্বত্র নেই গ্যাস।   এই  ক্ষোভ  বৃহত্তর   জৈন্তিয়ার   মানুষের। এ দাবীসহ অন্যন্য দাবী আদায়ে গঠনকরা হয়  ঐতিহ্যবাহী ও প্রথম সর্ববৃহৎ ছাত্র সংগঠন “জৈন্তিয়া কেন্দ্রীয় ছাত্র পরিষদ”। এই সংগঠনটি ১৭/৩/১৯৮০ খ্রি: প্রতিষ্ঠিত হয়।
সংগঠনের গঠনতন্ত্রে তিন পাতা তিন থানা বা বর্তমান উপজেলার প্রতিনিত্বের স্মারক। জৈন্তিয়ার সীমার বাইরে সংগঠনের তিন থানার সকল সদস্যদের মধ্যে আত্মিক বন্ধন এত প্রখর ছিল যে, যেকোনো সময়ের আপন ভাই থেকে বেশি।
সকল সভা বা সমাবেশে জৈন্তিয়ার উন্নয়নের চিন্তা করা হতো।সর্বোপরি জৈন্তিয়ার সকল শিক্ষার্থীদের সার্বজনিক নিরাপত্তা ও পড়া লেখা চালিয়ে নিতে উদ্ভূত সকল সমস্যা দূর করা হতো সংগঠনের  মাধ্যমে।
এই সকল কাজ অত্যন্ত সফতার সাথে আলোকবর্তিকার মত করে তৎকালীন ছাত্রদের   উপর দায়িত্ব সমজিয়ে দিয়ে আমাদের কিছু  সাবেক ছাত্রনেতা পর পারে পাড়ি জমিয়েছেন।

“জৈন্তিয়া কেন্দ্রীয় ছাত্র পরিষদ”র সেরাঅর্জন:-
১। ১৯৮৭ সালের ২৮ মার্চ ছাত্র পরিষদের সম্মেলনে বৃহত্তর জৈন্তিয়ার প্রথম সর্বোচ্চ বিদ্যাপিঠ জৈন্তিয়া কলেজ প্রতিষ্টা।

২।এম সি কলেজে খসরুজ্জামান খছরু ভাইকে ভি পি নির্বাচন।

৩।জৈন্তিয়া মহকুমা বাস্তবায়নের চেষ্টা।

৪।সাত দফার ডাক নিয়ে আন্দোলন।

৫।গ্যাস সংযোগ প্রদান, গ্যাস ফিল্ড সহ সকল নিয়োগে স্থানীয়দের নিয়োগ সহ অসংখ্য আন্দোলন সংগ্রাম ও দাবি আদায়ে বলিষ্ট ভুমিকা। গ্যাস হরিপুর  ও চিকনাগুল এলাকায় সংযোগ দিলেও  জৈন্তাপুরের  অন্য চার ইউনিয়ন ও অন্য তিনটি উপজেলায় দেওয়া হয়নি।তাই  সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে মতবিনিময়। ঐক্যবদ্ব হওয়ার জন্য  সাবেক এই সংগঠনের নেতৃবৃন্দ  তার সক্রিয় ভুমিকা পালন করছে। সরকার নতুনভাবে আবাসিক গ্যাস সংযোগ দিতে পারে  তাই সময় নষ্ট না করে প্রস্তুতি চলছে।

অধিকাংশ আন্দোলনে সফলতা অর্জনকারী এই ঐতিহ্যবাহী সংগঠনটির পুনরুজ্জীবন দান এখন সময়ের দাবী। প্রাথমিক পর্যায়ের প্রায় সকল নেতৃবৃন্দ সামাজিক যোগাযোগ মাধ্যমে আবার একই প্লাটফর্মে এসেছেন বিধায় নতুন প্রজন্মকে সামনে এগিয়ে নিতে সব ধরনের সহায়তা প্রদান করবেন। তাই আহবান জানানো হচ্ছে  বৃহত্তর জৈন্তিয়ার সময়ের মেধাবী ছাত্র সংগঠকদেরকে জৈন্তিয়া কেন্দ্রীয় ছাত্র পরিষদকে পুনরুজ্জীবন দিয়ে জৈন্তিয়া মায়ের সকল দাবী আদায় সহ বাংলার সেরা শিক্ষা প্রতিষ্ঠানে নিজের অবস্থান তৈরি করে নিতে। জৈন্তিয়ার মেধার খুধা নিবারণ, মেধার লালন এবং দেশের সর্বোচ্চ অবস্থান নিজের করে নেয়ার প্রশিক্ষণের পাঠশালা হিসাবে গড়ে তুলতে।
(মূল রচনা- এডভোকেট জামাল উদ্দিন থেকে ও সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সংগ্রহ করা হয়েছে  )

এ সংক্রান্ত আরও সংবাদ