জৈন্তাপুরে এসএসসি পরিক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ৩৩ জন শিক্ষার্থী 

প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২২

জৈন্তাপুরে এসএসসি পরিক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ৩৩ জন শিক্ষার্থী 

 

শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী সারাদেশে একযোগে শুরু হয়েছে ২০২২সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টায় শুরু হয় এ পরীক্ষা।

 

সিলেটের জৈন্তাপুর উপজেলায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় ৪টি কেন্দ্রের অধীনে ২হাজার ১শত ৭০জন পরীক্ষার্থীদের মধ্যে প্রথম দিনে উপস্থিত পরীক্ষার্থীদের সংখ্যা ছিল ২হাজার ১শত ৩৭ জন অনুপস্থিত ছিলেন ৩৩জন।

 

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায় ,সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় উপজেলার জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রও অন্তর্ভুক্ত ভেন্যু জৈন্তিয়াপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে ৯শত ৪৩ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ১২ জন শিক্ষার্থী।হরিপুর বহুমূখী উচ্চ বিদ্যালয় কেন্দ্র ও অন্তর্ভুক্ত ভেন্যু এম আহমদ পাবলিক উচ্চ বিদ্যালয়ে ৭শত ৫৬জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ১০জন শিক্ষার্থী ।কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ব্রিগেডিয়ার মজুমদার বিদ্যানিকেতন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৩শত ১জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ৩ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় জৈন্তা দারুছ ছুন্নাহ জামেয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে ১ শত ৭০ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ৮ জন।

 

জৈন্তাপুরে পরিক্ষা কেন্দ্র পরিদর্শন করেন, জৈন্তাপুরে উপজেলা চেয়ারম্যান কামাল আহমেদ, নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল বশিরুল ইসলাম,উপজেলা ভূমি অফিসার রিপা মনি দেবী, জৈন্তাপুর মডেল থানা অফিসার ইনচার্জ গোলাম দস্তগীর আহমেদ, হরিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব আলাউদ্দিন, সদস্য জাকারিয়া লাদেন প্রমুখ।

 

উপজেলা একাডেমি সুপারভাইজার মোঃ আজিজুল হক খোকন বলেন , প্রতিটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শুরু হওয়ার আধাঘণ্টা পূর্বেই শিক্ষার্থীরা উপস্থিত হয়ে যায়। জৈন্তাপুরের প্রত্যেক কেন্দ্র গুলোতে কেন্দ্র সচিবদের তত্বাবধানে শান্তিপূর্ণ ভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে মোট পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ৩৩ জন পরীক্ষার্থী।

 

এসময়, হরিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্র দায়িত্বে ছিলেন, হরিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক(কেন্দ্র সচিব) নাজির আলী সরকার, রমজান রূপজান বাগেরখাল একাডেমির পিন্সপাল (সহকারী কেন্দ্র সচিব) সিরাজুল হক, খাজার মোকাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক(হলসুপার) জালাল উদ্দীন, হরিপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক(সমন্বয়কারী) মাওলানা কবির আহমেদ, মাওলানা আব্দুল লতিফ জুলেখা গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষিকা অর্জনা দেবীনাথ প্রমুখ।

 

 

এবার সংশোধিত ও পুনর্বিন্যাসিত সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা হচ্ছে। ১ অক্টোবর পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। এরপর ১০-১৫ অক্টোবর পর্যন্ত ব্যবহারিক পরীক্ষার আয়োজন করা হবে।

 

প্রতি বছর সাধারণত ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হয়। কিন্তু করোনার কারণে পেছানো হয় পরীক্ষা। এরপর ১৯ জুন পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সিলেটসহ দেশের অন্যান্য অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা আবারও পিছিয়ে যায়।

 

এর মধ্যে আবার ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীরা করোনার কারণে প্রায় দুই বছর ক্লাস পাননি। ফলে সংক্ষিপ্ত সিলেবাসে তাদের পরীক্ষার হলে বসতে হচ্ছে। এজন্য ঐচ্ছিক তিনটি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

 

সেগুলো হলো তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, ধর্ম এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়। ক্লাস শিক্ষকরা এসব তিন বিষয়ের নম্বর নির্ধারণ করে দেবেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

%d bloggers like this: