কোরবানিতে স্বাস্থ্য সচেতনতা

প্রকাশিত: ১২:৩৩ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২০

কোরবানিতে স্বাস্থ্য সচেতনতা

কোরবানির মাহাত্ব নিয়েই মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল আজহা কড়া নাড়ছে সবার দরজায়।প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের আল্লাহর সন্তুস্টি অর্জনের জন্য কোরবানি ওয়াজিব। কিন্তু কোভিড -১৯ আমাদের কে সামাজিক ,অর্থনৈতিক ও মানষিকভাবে একটা বিপর্যস্ত অবস্থায় ফেলে দিয়েছে তথাপি এই ওয়াজিব কে আমাদের পালন করতে হবে ।কোন ধরনের অসচেতনতা যেন আমাদের উদ্দেশ্য কে পন্ড না করে সেদিকে লক্ষ্য রেখেই কোরবানি র কাজ সমাধা করতে হবে
একটু সচেতন হয়ে উদ্যোগ নিলে আমরা পরিবেশদূষন ওরোগজীবানুর বিস্তার এড়াতে পারি।এবার যেহেতু কোরবানিরঈদ করোনা মহামারিকালিন সময়ে হচ্ছে তাই নিরাপদে কোরবানির কাজ সম্পন্ন করতে নিতে হবে বিশেষ সাস্থ্য সতর্কতা।যেমন
১— কোরবানির কাজ সম্পুর্ন করতে অবশ্যই ৩স্তরের কাপড়ের মাস্ক,হ্যান্ড গ্লাবস ও শুরুর আগে পরে সাবানপানি ও জীবানুনাশক ব্যবহার করতে হবে।তাহলে সংক্রমনের আশংকা কমে যাবে একেবারে।
২—কোরবানির স্থানে বেশি লোকসমাগম করা যাবেনা।অন্যবারের চেয়ে এবার কমসংখ্যক সম্পুর্ন সুস্থ্য মানুষ রাখুন কোরবানির কাজে
৩—কোরবানি শেষে কুসুমগরম পানি ও সাবান দিয়ে ভাল করে গোসল করে ও গায়ের পোশাক পরিবর্তন করে ফেলতে হবে।
৪—-নির্দিস্টস্থানে পশুজবাই করতে হবে এবং পযার্প্ত পানি ঢেলে রক্তও ময়লা পরিস্কার করতে হবে।এ ছাড়া যে জায়গায় মাংসকাটাহবে সেখানে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
পশুর বর্জ্য অপসারনে সিটি কর্পোরেশন কে সহায়তা করতে হবে।
কোরবানির মাংস ৩ভাগ করে ১ভাগ অবশ্যই সামাজিকদুরত্ব বজায় রেখে বিতরন করতে হবে।

পরিবেশকে দুষনমুক্ত রাখতে,ঈদুলআজহা কে আনন্দময় করতে এবং নিজের পাড়া-মহল্লাকে পরিছন্ন রাখতে আসুন সবাই যে যার অবস্থান থেকে এগিয়ে আসি।
এই ঈদে নিজের ও পরিবারের প্রতি যত্নশীল থেকে নিজের চারপাশ কে পরিছন্ন রেখে ঈদুলআজহা উদযাপন করি ।আতঙ্ক নয়,ঈদ সবারজন্য বয়ে আনুক অনাবিল আনন্দ ।
প্রত্যাশায় —খানম রাশু—২৬/৭/২০২০

এ সংক্রান্ত আরও সংবাদ