ভিয়েতনামের সঙ্গে সরাসরি যুক্ত হচ্ছে চট্টগ্রাম বন্দর।

প্রকাশিত: ১০:৩৪ পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০২০

ভিয়েতনামের সঙ্গে সরাসরি যুক্ত হচ্ছে চট্টগ্রাম বন্দর।

দিনরাত সংবাদ: চীন ও বাংলাদেশের চট্টগ্রাম বন্দরের মধ্যে শনিবার (২২ আগস্ট) থেকে নতুন কনটেইনার শিপিং সার্ভিস চালু হচ্ছে। ফলে এই প্রথমবারের মতো বাংলাদেশ সমুদ্রপথে ভিয়েতনামের সঙ্গে সরাসরি যুক্ত হবে।

ফরাশি জাহাজ কোম্পানি সিএনসি লাইন ও হংকংভিত্তিক স্যানডং ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্টেশন কর্পোরেশন (এসআইটিসি) যৌথভাবে নতুন বে বেঙ্গল এক্সপ্রেস ২ (বিবিএক্স ২) নামে এই সার্ভিস চালু করেছে।

এই সার্ভিস বাংলাদেশ, চীন, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ভিয়েতনামের বন্দরগুলোকে সংযুক্ত করবে। বিবিএক্স-২ শিপমেন্টগুলো সিএমএ সিজিএমের গ্লোবাল নেটওয়ার্কে যুক্ত থাকবে বলে এসআইটিসি’র স্থানীয় এজেন্ট এফএএমএফএ সলুশনের চেয়ারম্যান শওকাতুল ইসলাম জানিয়েছেন।

শনিবার চীনের নিংবো বন্দর থেকে একটি জাহাজ রওয়ানা দেয়ার কথা রয়েছে। এটি ১৩ দিন পর চট্টগ্রাম বন্দরে পৌছবে। পথে এটি চীনের সাংহাই ও শেকু বন্দর ও মালয়েশিয়ার পোর্ট ক্লাংয়ে থামবে।

ফেরার পথে জাহাজটি প্রথমে সিঙ্গাপুর যাবে। পরে ভিয়েতনামের হোচিমিন সিটি হয়ে নিংবোতে ফিরে যাবে।

ভিয়েতনাম বাংলাদেশের জন্য খুই উপকারী পোর্ট অব কল হবে কারণ সেখানে থেকে বাংলাদেশী পণ্যের যুক্তরাষ্ট্রের ওয়েস্ট কোস্টে পৌছতে চার থেকে পাঁচ দিন কম লাগবে।

বর্তমানে বাংলাদেশ থেকে কোন রফতানি পণ্য যুক্তরাষ্ট্রে পৌছাতে প্রায় এক মাস লাগে। এগুলো সিঙ্গাপুর হয়ে যায়। কিন্তু চট্টগ্রাম ও ভিয়েতনামের মধ্যে কোন ফিডার সার্ভিস নেই।

এফএএমএফএ চেয়ারম্যান জানান, বর্তমানে প্রতি সপ্তাহে পাঁচটি ফিডার সার্ভিস চালু করা হচ্ছে। তিনি বলেন, চীন ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য বেড়ে যাওয়ায় এই শিপিং সার্ভিস চালু করা হয়েছে।

বর্তমানে চট্টগ্রাম ও চীনের মধ্যে তিনটি ফিডার সার্ভিস চালু রয়েছে। নতুন সার্ভিস চালু হলে ব্যবসায়ীরা এই পথে আরো কম খরচে তাদের পণ্য আনা নেয়া করতে পারবেন।

Source দ্য ডেইলি স্টার

এ সংক্রান্ত আরও সংবাদ