হাওরপাড়ে শিশুর পাঠে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’

প্রকাশিত: ৭:৫৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২০

হাওরপাড়ে শিশুর পাঠে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’

দৈনিক সিলেটের দিনরাত স্টাফ রিপোর্টারঃ
,
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে ‘হাওরপাড়ে শিশুর পাঠে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ নামে একটি উদ্যোগ বাস্তবায়ন করছে জেলা প্রশাসন। এর আওতায় হাওরের শিশুদের মাঝে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক সুখপাঠ্য বই বিতরণ করা হয়। মুজিববর্ষে হাওরের ১০০ টি বিদ্যালয়ের শিশুদের মাঝে এই বই বিতরণ কাজ চলমান রয়েছে।
এই কার্যক্রমের অংশ হিসেবে শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নের নারকিলা গ্রামের নারকিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং জাতির সংগ্রামের ইতিহাসের উপর বই উপহার দিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। তিনি বিদ্যালয়ের ৫৮ জন শিক্ষার্থীদের ক্লাস নেন এবং তাদেরকে খাইয়েও দেন। জেলা প্রশাসকের সহধর্মিনী নাহিদ আফরোজ সুলতানা হাওরের শিশুদের জন্য মুজিববর্ষের লোগো সহ একটি করে সুদৃশ্য স্কুল ব্যাগ প্রদান করেন। গত ১৮ সেপ্টেম্বর শুক্রবার বর্ণাঢ্য আয়োজনে এই অনুষ্ঠান হয়।
জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বিদ্যালয়ের কোমলমতি শিশুদের সঙ্গে পড়াশুনার বিষয়ে এবং বয়জেষ্ঠ্যদের সঙ্গে এলাকার বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন। জেলা প্রশাসক বর্ষাকালে শিশুদের যাতায়াতের সুবিধার্থে গ্রামে একটি ইঞ্জিনচালিত নৌকা দেবার প্রতিশ্রæতি দেন। এছাড়া বিদ্যালয়ের সংলগ্ন নৌকা ঘাট উন্নয়ন, নিকটস্থ মসজিদের উন্নয়ন কাজের আশ্বাস প্রদান করেন।
২০১৯ সালের এপ্রিল মাসেও জেলা প্রশাসক, স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার এবং জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ এই বিদ্যালয় পরিদর্শন করেছিলেন। তখন এই বিদ্যালয়টিতে বিদ্যুৎ সংযোগ, খাবার পানি টিউবওয়েল-কোনো কিছুই ছিল না। জেলা প্রশাসক বিদ্যুৎ সংযোগ প্রদানের ব্যবস্থা ও টিউবওয়েল স্থাপন করে দেন। প্রসঙ্গত. মহান মুক্তিযুদ্ধের সময় নারকিলা গ্রামের মানুষ মুক্তিযোদ্ধাদের নানাভাবে সহযোগিতা করার বিষয়টি এলাকায় স্বীকৃত। এই গ্রামের একটি অংশের পেশা চৌর্যবৃত্তিও ছিল। এই দুটি বিষয়ের জন্য গ্রামটি হাওরাঞ্চলের বিখ্যাত গ্রাম।
শুক্রবার নারকিলা গ্রামের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলাম এবং তার সহধর্মিনি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. জসীম উদ্দিন এবং তার সহধর্মিনি, শাল্লা উপজেলা নির্বাহী অফিসার মো. আল মোক্তাদিক হোসেন, সদর উপজেলা নির্বাহী অফিসার ইয়াসমিন নাহার রুমা, বিশ^ম্ভরপুর উপজেলা নির্বাহী অফিসার সমীর বিশ^াস, সহকারী কমিশনার ভূমি (সুনামগঞ্জ সদর) মো. আরিফ আদনান সহ সহকারী কমিশনারবৃন্দ।

এ সংক্রান্ত আরও সংবাদ